Food

রেসিপি জাদুতে সাধারণ মাছের ঝোল হয়ে উঠবে অসাধারণ! এভাবে মাছের কারি রাঁধুন

আমরা অনেকেই মাছে-ভাতে বাঙালি রয়েছি যাদের প্রতিদিন মাছ ছাড়া চলে না। নিরামিষ রান্নার দিনেও একটু মাছের ছোঁয়া থাকতেই হবে নইলে নয় এমন একটা ব্যাপার।

এমন মাছ পাগল বাঙালিদের জন্য এবার আনলাম একটি অন্য স্বাদের রেসিপি। রান্নাটা করতে যেমন খুব বেশি সময় লাগে না তেমন খুব বেশি উপকরণ প্রয়োজন নেই। সাধারণ মাছের ঝোল খুব অসাধারণ লাগবে খেতে। একবার ট্রাই করে দেখতে পারেন মাছের কারি।

উপকরণ: ১. মাছ

২. আদা রসুন বাটা

৩. কাঁচা লঙ্কা

৪. পেঁয়াজ কুচি, টমেটো কুচি

৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো

৬. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো

৭. পরিমাণ মত নুন

৮. রান্নার জন্য তেল

পদ্ধতি: এর জন্য প্রথমেই কিনে আনা মাছ ভালো করে জল দিয়ে পরিষ্কার করে ধুয়ে মাছের মধ্যে পরিমাণ মত নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো আর ১ চামচ মত আদা রসুন বাটা দিয়ে মাখিয়ে রাখুন। ৩০ মিনিট মত রেখে দিন ম্যারিনেট হওয়ার জন্য। মাছের টুকরো ম্যারিনেট হয়ে গেল কড়ায় বেশ কিছুটা তেল দিয়ে গরম করে তেলের মধ্যে মাছের টুকরোগুলো দিয়ে লালচে করে ভেজে নিন। এবার আলাদা করে তুলে রাখুন। কড়ায় পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, পরিমাণ মত নুন, টমেটো কুচি আর কয়েকটা চেরা কাঁচা লঙ্কা দিয়ে সব কিছুকে একসাথে মিশিয়ে কষিয়ে রান্না করতে হবে। কষানো হয়ে গেলে ভেজে রাখা মাছের টুকরো গুলোকে দিয়ে উল্টে পাল্টে মশলার সাথে মিশিয়ে নিতে হবে। ভালো করে মাছ দিয়ে কষিয়ে নেওয়ার পর পরিমাণ মত জল দিয়ে ফুটিয়ে রান্না করুন। সব শেষে কিছুটা ভাজা জিরে গুঁড়ো আর সামান্য চিনি ছড়িয়ে ২ মিনিট রান্না করে নিলেই তৈরী হয়ে গেলো দুর্দান্ত স্বাদের মাছের কারি। এবার গরম গরম ভাত দিয়ে উপভোগ করুন।

Nira