Food

আসছে রথযাত্রা! বাড়ি বসে জগন্নাথ পুজো করতে শিখে নিন দোকানের মতো গজা বানানো

আসছে পবিত্র রথযাত্রা উৎসব। আর এই উৎসবে গজা থাকবে না সেটা হয় না। বাড়িতে এবার প্রথম জগন্নাথ পুজো করবেন? রইল গজা বানানোর রেসিপি।

উপকরণ: ২০০ গ্রাম ময়দা

১/৪ চামচ বেকিং সোডা

ঘি ৪ চা চামচ

জল প্রয়োজন মত

চিনি এক কাপ

জল ১/২ কাপ

ভাজার জন্য সাদা তেল

পদ্ধতি: একটি বাটিতে ময়দা ২০০ গ্রাম, ১/৪ চামচ বেকিং সোডা ও ঘি ৪ চা চামচ নিন। ভালো করে মিশিয়ে রাখুন কয়েক মিনিট। ময়দা মুষ্টিবদ্ধ হয়ে গুঁড়ো গুঁড়ো হয়ে যাবে। এতে খাস্তা হবে গজা। এবার অল্প অল্প করে জল মিশিয়ে ময়দা মাখুন। ময়দার ডো খুব শক্ত আবার নরমও হবে না। ৩০ মিনিটের জন্য রেখে দিন। ততক্ষণে চিনার সিরা বানাতে কড়াইয়ে এক কাপ চিনি দিয়ে তাতে ১/২ কাপ জল দিয়ে জ্বাল দিয়ে নিন। ঘরের তাপমাত্রায় তা ঠাণ্ডা করুন।

ময়দা ভালো করে আবার মেখে বেলে দিন। তারপর চার টুকরো করে এক একটা টুকরো এক একটার উপর রেখে দিন। চারটে টুকরো একসাথে আবার বেলে নিন। আবার চার টুকরো করে বেলে নিন। দুইবার করার পর আবার লম্বা করে বেলবেন। দুই টুকরো করে একসাথে মিশিয়ে হাতের চাপ দিয়ে দিয়ে বক্সের মত আকার দিন। তারপর সামান্য বেলে নিয়ে গজার আকারে টুকরো করুন। এতে গজার লেয়ার রেডি। কড়াইয়ে তেল দিয়ে গজার টুকরোগুলো কড়া করে ভেজে নিন। তারপর ঠাণ্ডা করুন একটি পাত্রে রেখে। ঠাণ্ডা হলে চিনির সিরায় ২-৩ মিনিটের জন্য ডুবিয়ে রাখুন। খাস্তা রসাল মিষ্টি গজা তৈরি। এবার জগন্নাথের পায়ে সেই ভোগ সমর্পণের অপেক্ষা।

Ratna Adhikary