Food

শরীর ভারী হয়ে যাচ্ছে? ব্রেকফাস্টে রাখুন এই ৩ খাবার, চটপট ঝরবে মেদ

শরীরের মেদ কমানোর জন্য ব্রেকফাস্ট অত্যন্ত প্রয়োজনীয়। নিয়ম করে ব্রেকফাস্ট সবার জন্যই খুব জরুরি। অনেকেই ওজন কমাতে সকালের ব্রেকফাস্ট করতে চান না। কিন্তু তার ফলে হিতে বিপরীত হতে পারে। ‌আর তাই চেষ্টা করবেন সকালে পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে।

সকালে এমন কিছু খাবার খান যেখানে মজুত থাকবে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার সব উপাদান। তবে কার্বোহাইড্রেট তুলনায় কম রাখবেন। বরং ফাইবার, প্রোটিন বেশি করে খাবেন। দেখে নিন ৩ স্বাস্থ্যকর ব্রেকফাস্ট রেসিপি। আর সবকটি খাবারই অত্যন্ত পরিমাণ পুষ্টিগুণে ভরপুর।

চিল্লা: যে কোনও চিল্লাই শরীরের জন্য অত্যন্ত উপকারী। মুগ ডাল, ওটস কিংবা আটা দিয়ে খুব সহজে বানিয়ে নিন চিল্লা। মুগডাল বেটে তার সঙ্গে আদা বাটা, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো আর স্বাদমত নুন, সামান্য চিনি দিয়ে বানিয়ে নিন মুগডালের চিল্লা। ওটসকে মিক্সিতে গুঁড়ো করে অথবা না করেই ওটসের সঙ্গে মিশিয়ে নিন টকদই, পেঁয়াজ, কাঁচালঙ্কাচুচি,. ক্যাপসিকাম, গাজর আর বানিয়ে ফেলুন উপাদেয় চিল্লা।

উপমা: দক্ষিণ-ভারতের অত্যন্ত জনপ্রিয় খাবার হল উপমা! স্থানভেদে বদলে যায় এই খাবারের রেসিপিও। এখন বাংলাতেও অত্যন্ত প্রচলিত ব্রেকফাস্ট উপমা। সুজি ভেজে তার সঙ্গে পছন্দের সবজি, পেঁয়াজ কুচি, কারিপাতা, সরষে ফোড়ন দিয়ে আর সামান্য ঘি ছড়িয়ে দিলেই তৈরি স্বাস্থ্যকর জলখাবার উপমা।

পরিজ: যাঁরা ডায়াবিটিসে ভুগছেন তাঁরা কিন্তু বানিয়েই নিতে পারেন এই পরিজ। পরিজে কার্বোহাইড্রেট যেমন কম থাকে সেই সঙ্গে গ্লাইসেমিক ইনডেক্সও কম। এটি আসলে ওভারনাইটস ওটস। ঠান্ডা দুধ, পছন্দের ফল আর দু চামচ ওটস মিশিয়েই বানিয়ে নিন। সারা রাত ফ্রিজে রেখে পরদিন সকালে খান।

Ratna Adhikary