Food

মেদ‌ও ঝরবে পেট‌ও ভরবে! ব্রেকফাস্টে থাকুক ডিম দিয়ে ওটস চিল্লা

ব্রেকফাস্ট ভীষণ রকম ভাবে গুরুত্বপূর্ণ।সকালে ব্রেকফাস্ট করা প্রত্যকটি মানুষের জন্যই খুব জরুরি। তেমন‌ই জরুরি পুষ্টিকর খাবার খাওয়া। প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার সব উপাদান মজুত রয়েছে এমন খাবার খেতে হবে। আর তাই খেয়ে নিন এই পু্ষ্টিকর খাবার

যে কোনও চিল্লাই শরীরের জন্য হয় অত্যন্ত উপকারী। মুগ ডাল, ওটস, আটা, সবকিছু দিয়ে খুব সহজেই বাড়িতে বানিয়ে নিন চিল্লা। এতে দিতে পারেন আপনার পছন্দের সবজি। প্রোটিন হিসেবে দিতে পারেন ডিম। আজ শিখব ডিম দিয়ে ওটসের চিল্লা।

দেখে নেওয়া যাক এই চিল্লা বানাতে প্রয়োজনীয় উপকরণ:

১. ১ কাপ ওটস
২. আধা কাপ সুজি
৩. তেল – প্রয়োজন হিসাবে
৪. কাঁচা লঙ্কা- ৪টি (মিহি করে কাটা)
৫. চাট মসলা- ১ চা চামচ
৬. নুন- স্বাদ অনুযায়ী
৭. ১টি বাম
৮. আধ আটা
৯.১ কাপ দুধ

প্রনালীঃ ওটসের চিল্লা তৈরি করতে, প্রথমেই আপনি একটি পাত্রে ১ কাপ ওটস নিন এবং এটি একটি বড় পাত্রে রাখুন। এরপর এতে দুধ (পরিবর্তে জল), সুজি, কাঁচ লঙ্কা, চাট মসলা, যেকোনও ধরনের সব্জি ও আটা, ডিম যোগ করুন। ভালো করে মেশান। খেয়াল রাখবেন ব্যাটার যেন খুব মসৃণ হয়। খুব বেশি পাতলা বা খুব ঘন করবেন না।

এরপর একটি ননস্টিক প্যান নিয়ে নিন। তা গরম হতে দিন। এর পর অল্প অল্প তেল দিয়ে গরম হতে দিন। তারপর এতে ব্যাটার দিন। অল্প আঁচে ভাজুন। মাঝে মাঝে তেল ছড়িয়ে দিন যাতে লেগে না যায়। এরপর চিল্লা সম্পূর্ণভাবে রান্না হয়ে গেলে অন্য দিকে ঘুরিয়ে দিন। এইভাবে কিছুক্ষণ রান্না করুন। এর পরে, আবার উল্টিয়ে দিন। তারপর ভাঁজ করে তুলে নিন। পরিবেশন করুন গরম গরম সস অথবা চাটনি দিয়ে।

Titli Bhattacharya