জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

প্রথম পাতা

বাংলা সিরিয়াল

টলিউড

বলিউড

হলিউড

রেসিপি

লাইফস্টাইল

অফবিট

ভাইরাল

Food

একবাটি চিঁড়ে দিয়ে হতে পারে কাবাব আগে জানতেন? দেখুন রেসিপি

বাঙালি চিঁড়ে মানেই বোঝে, দই চিঁড়ে বা পোহা। কেউ বা বোঝে সন্ধ্যেবেলার মশলাদার চিঁড়ের পোলাও। একাধারে, চিঁড়ে কার্বোহাইড্রেট, ফাইবার ও প্রোটিনে সমৃদ্ধ। অন্যদিকে, পেটও ভরিয়ে রাখে দীর্ঘক্ষণ। আবার চিঁড়ে কাজ করার শক্তি জোগায়, ওজন কমাতেও সাহায্য করে। যারা আমিষ পছন্দ করেন না, তারাও চেখে দেখতে পারেন চিঁড়ের কাবাব। রইল রেসিপি।

উপকরণ- ২ কাপ চিঁড়ে, ৩টি আলু, ২ চা চামচ বাঁধাকপির কুচি, ২ চা চামচ পেঁয়াজ কুচি, ২ চা চামচ বিনস কুচি, ২টি লঙ্কা কুচি, ২ চা চামচ ধনে পাতা কুচি, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, স্বাদ মত নুন, ১ চা চামচ কর্ণফ্লাওয়ার ও পরিমাণ মত সাদা তেল।

প্রণালী- প্রথমে চিঁড়েটা ভাল করে জলে ধুয়ে নিন। অন্যদিকে, আলু সেদ্ধ করে নিন। এবার আলুর সঙ্গে মিশিয়ে নিন পেঁয়াজ, গাজর, বিনস ও বাঁধাকপির কুচি। সেদ্ধ আলুর সঙ্গে ভাল করে মাখতে ঠাকুন। মাখা হলে তাতে দিন ভিজে চিঁড়ে। সব্জির সঙ্গে সেগুলো ভাল করে মেখে, মিশিয়ে দিন গরম মশলার গুঁড়ো।

এবার মিশ্রণটিতে কর্ণফ্লাওয়ার মিশিয়ে কাবাবের আকারে গড়ে নিন। এবার একটি ননস্টিক প্যানে তেল ব্রাশ করে নিন। এরপর তাতে কাবাবগুলো উল্টেপাল্টে ভেজে নিন। ব্যস! তৈরি চিঁড়ের কাবাব। এবার পুদিনা চাটনি দিয়ে গরম গরম পরিবেশেন করুন চিঁড়ের কাবাব।

Titli Bhattacharya