Food

এসে গেছে এঁচোড়ের মরশুম! বানিয়ে ফেলুন দারুণ স্বাদের এঁচোড় পোস্ত

ফুলকপির মরশুম পেরিয়ে এসে গেছে এঁচোড়ের সময়! ইতিমধ্যেই অনেক বাড়িতে এঁচোড় রান্না করা শুরু হয়ে গেছে। এঁচোড়ের ডালনা, এঁচোড় চিংড়ি তো অনেকবারই খেয়েছেন কিন্তু কখনও কী পোস্ত সহযোগে এঁচোড় খেয়েছেন? পোস্ত সব বাঙালির কাছেই ভীষণ ভালবাসার খাবার। পোস্তর সঙ্গে বাঙালির আবেগ জড়িয়ে রয়েছে। আজ আপনাদের জানাবো সেই পোস্ত দিয়েই এঁচোড় রান্নার একটি রেসিপি।

চলুন দেখে নেওয়া যাক এঁচোড় পোস্ত বানাতে কী কী লাগবে!

এঁচোড় – ২৫০ গ্রাম
পোস্ত – ৪ টেবিল চামচ
সরষের তেল – পরিমানমত
হলুদ ১/৪ চামচ
গোটা জিরা – ১/৪ চামচ
রসুন ও আদা পেস্ট – দেড় চামচ
গুঁড়ো লঙ্কা – হাফ চামচ
নুন – পরিমাণ মতো
চিনি – স্বাদ অনুযায়ী
কাঁচা লঙ্কা – ৪টি

Table of Contents

রন্ধন প্রণালীঃ

প্রথমেই এঁচোড়কে ছোট ছোট করে পিস করে কেটে নিয়ে সেদ্ধ করে নিন বা গরম জলে ভাপিয়ে নিন। অন্যদিকে পরিমান মতো জল দিয়ে পোস্ত বেটে নিন।

এরপর একটি কড়াইতে পরিমান মতো তেল দিয়ে গরম করুন। তার মধ্যে দিন গোটা জিরে। সুগন্ধ বেরোলে জল ঝড়িয়ে এঁচোড় দিয়ে ভালো করে ভেজে নিন। এবার দিয়ে দিন আদা ও রসুন বাটা। ভালো করে কষুন।

কষানো হয়ে গেলে তার মধ্যে পোস্ত বাটা, জিরা গুঁড়ো, অল্প হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাঁচা লঙ্কা ও স্বাদ মতো নুন ও চিনি দিয়ে কষিয়ে নিন। এরপর জল দিয়ে দিন। ঝোল ফুটে উঠলে গ্যাসের আঁচ কমিয়ে দিয়ে মিনিট ১৫ এর জন্য একটা ঢাকনা দিয়ে রান্না হতে দিন।

এরপর গ্যাসের ফেল্মটা বাড়িয়ে একটু গামাখা গামাখা করে নিন। উপর থেকে ছড়িয়ে দিন কাঁচা সর্ষের তেল। ব্যাস তাহলেই তৈরি এঁচোড় পোস্ত। গরম ভাতে এর জুড়ি মেলা ভার।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।