Food

মটনে এবার আমড়ার টুইস্ট! বানিয়ে দেখুন এই রেসিপিটি! হিট হবে কথা দিচ্ছি

আমড়া এমন একটি ফল যেটি মানুষ কুচি করে কেটে নুন লঙ্কা দিয়ে খেতে ভালোবাসেন। আবার পাকা আমড়া দিয়ে চাটনি বা টক-এর জুড়ি মেলা ভার। আবার অনেকেই আমড়ার মোরব্বাও বানিয়ে থাকেন। আর মটনের কথা শুনলেই জিভ দিয়ে এমনিই জল গড়াতে থাকে সবার। বড্ড প্রিয় যে! দুপুরে এক থালা গরম ভাতের সঙ্গে মটনের যে কোনও রেসিপি জমে হিট! মটন কষা, মটন কারি, রেজালা এই পদগুলিতো হামেশাই বাড়িতে বানানো হয়। তবে এবার মটনের স্বাদে আসুক টুইস্ট তবে কি জানেন মটনেও এই আমড়া দিয়ে বানালে দারুণ স্বাদ হয়।

চলুন দেখে নেওয়া যাক আমড়া দিয়ে মটনের রেসিপি:

উপকরণ: মটন ৫০০ গ্রাম, খোসা ছাড়িয়ে সেদ্ধ করা আমড়া ৫-৬টি, পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ, রসুন কুচি ১ চা-চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, লঙ্কার গুঁড়া ১ চা-চামচ, দারুচিনি, এলাচ, লবঙ্গ, গোলমরিচ, কাঁচা লঙ্কা ৪-৫টি, তেজপাতা ২টি। চিনি ২ চা-চামচ, ঘি ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, তেল প্রয়োজনমতো, গরম পানি ২ কাপ।

রন্ধন প্রণালীঃ প্রথমেই কড়াইতে ঘি বা সাদা তেল দিয়ে কুচি করে রাখা পেঁয়াজের খানিকটা বেরেস্তা করে তুলে রাখুন। এরপর বাকি পেঁয়াজ, রসুন, আদাবাটা, তেজপাতা ও লঙ্কার গুঁড়ো, নুন, চিনি দিয়ে ভালো করে কষে নিন। এরপর দিয়ে দিন মটন। ভালো করে কষুন। কষে তেল ছেড়ে এলে কুকারে দিয়ে দিন এরপর আমড়া দিয়ে ২ কাপ গরম জল দিয়ে স্টিম দিন। মাংস সেদ্ধ হয়ে এলে কুকারের ঢাকনা খুলে তাতে কাঁচালঙ্কা, গরম মশলা গুঁড়ো ও পেঁয়াজের বেরেস্তা দিয়ে নামিয়ে নিন। ভাত বা পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

Titli Bhattacharya