Food

শনিবারের দুপুর জমে যাবে পটল-পনিরের যুগলবন্দীতে! জেনে নিন রান্নার দারুণ রেসিপি

সপ্তাহের অনেক দিন‌ই বিভিন্ন ঠাকুর-দেবতার বার হিসেবে নির্ধারিত। আর এই বিশেষ দিন গুলোতে নিরামিষ খাওয়ার প্রচলন রয়েছে অনেক বাড়িতেই। এর মধ্যে বৃহস্পতিবার, সোমবার, শনিবার দিনগুলো বিশেষভাবে পরিচিত।

আজ অর্থাৎ শনিবার কোজাগরী লক্ষ্মীপুজো। আর এই বিশেষ দিনে বাংলার প্রায় সমস্ত বাড়িতেই মা লক্ষ্মীর আরাধনা। আর লক্ষ্মীপুজোয় সব বাড়িতেই নিরামিষ রান্না হয় । বিশেষ করে ঘটি বাড়িতে। নিরামিষ এই পদের মধ্যে শুধু আলুর দম, পনির, ধোঁকার ডালনা এসব পদই থাকে বেশি করে। তবে পটল দিয়েও এবার বানিয়ে নিতে পারেন নিরামিষ পনিরের এই পদ।

ফুলকপি, গাজর, কড়াইশুঁটি, বিনস দিয়ে পনির রান্না অনেক হল। এবার বানান পটল দিয়ে। প্রথমেই কড়াইতে ২ চামচ সরষের তেল দিয়ে গরম করে নিন। এবার তার মধ্যে ডুমো ডুমো করে কাটা পটলের টুকরো দিয়ে দিন। নুন-হলুদ দিয়ে ভালো করে ভেজে নিন। এবার একটা পাত্রে ভেজে রাখা পটল তুলে নিন। ওই তেলে টুকরো করে কেটে রাখা আলু দিয়ে ভালো করে ভাজুন।

এবার কড়াইতে এক চামচ তেল দিয়ে তার মধ্যে হাফ চামচ গোটা জিরে, শুকনো লঙ্কা, এলাচ, দারচিনি দিয়ে ভালো করে নেড়ে আদা বাটা দিয়ে দিন। এবার আদা কষে গেলে দিয়ে দিন হাফ কাপ বাদাম বাটা। সামান্য জল দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর হাফ চামচ হলুদ, লঙ্কা, ধনে-জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো মিশিয়ে আর এক কাপ জল দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে।

এরপর মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে আলু পটল দিয়ে দিতে হবে। এরপর পরিমাণ মতো গরম জল মিশিয়ে দিতে হবে। এরপর দিয়ে দিন স্বাদমতো নুন-চিনি। খেতে যেন একটু মিষ্টি মিষ্টি হয়। এরপর গোটা কাঁচালঙ্কা আর জলে ভেজানো কিশমিশ একমুঠো দিয়ে দিন। এরপর কিছুটা পনির গ্রেট করে ঝোলের মধ্যে মিশিয়ে নিতে হবে। বাকি পনির টুকরো করে কেটে কেটে দিতে হবে। এরপর চাপা দিয়ে রান্না করুন ১০ মিনিট। হয়ে এলে ওপর থেকে হাফ চামচ গরম মশলা গুঁড়ো এক চামচ ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

Titli Bhattacharya