Food

রবিবারের ব্রেকফাস্ট হোক কিমা পরোটা দিয়ে! তারিফ করবে প্রত্যেকে

কাল রবিবার। আর এই ছুটির দিনে বিশেষ কিছু খেতে মন চায় বৈকি। পরিবারের সবাইকে নিয়ে হৈহৈ করে ভালোমন্দ খেতে কার না ইচ্ছা করে! আবার এমন কিছু খাবার যা হবে টেস্টি এবং হেলদি দুটোই। সেই জন্যই এবার বানিয়ে ফেলুন এই মুখরোচক পদটি। চলুন বানিয়ে ফেলা যাক চটজলদি কিমা পরোটা। রবিবাসরীয় জলখাবারে বা রাতের ডিনারে বাড়িতেই বানিয়ে ফেলুন এই খাবার

উপকরণ

ময়দা ২ কাপ

কিমা ১ কাপ

নুন, মিষ্টি স্বাদ মতো

পেঁয়াজকুচি একটি

ধনেপাতা কুচি করা

হলুদ গুঁড়ো

লঙ্কাগুঁড়ো

জিরে গুঁড়ো

সেদ্ধ করা আলু

দুটি সাদা তেল ১ কাপ

টমেটো কুচি

রসুন কুচি ১ টেবিল চামচ

আদা কুচি সামান্য

বেকিং সোডা এক টেবিল চামচ

রন্ধন প্রণালী – প্রথমে কিমা পরোটার পুর বানিয়ে নিতে হবে, এরজন্য প্রথমে কড়াইতে সাদা তেল ভালো করে গরম করে নিতে হবে। এরপর এক এক করে পেঁয়াজ, টমেটো, আদা, রসুন দিয়ে উন ভালো করে দিয়ে কষাতে হবে। এরপর তাতে দিয়ে দিতে হবে মাংসের কিমা! এরপর তাতে দিতে হবে সমস্ত গুঁড়ো মশলা। এরপর ভালো করে কষিয়ে নিতে হবে! এরপর দিয়ে দিতে হবে আলু। এরপর ধনেপাতা কুচি, কাঁচালঙ্কা দিয়ে ভালো করে একটা পুর বানিয়ে নিতে হবে। এরপর এই পুরটা একটি থালায় ভালো করে ছড়িয়ে রেখে দিতে হবে। যাতে অতি সহজে ঠান্ডা হয়ে যায় পুরটা।

এরপর একটি পাত্রে ময়দা, অল্প পরিমাণ নুন, মিষ্টি এবং বেকিং সোডা ও সাদা তেল দিয়ে খুব মেখে ভালো করে এক ঘন্টার জন্য রেখে দিতে হবে। এরপর তা থেকে লেচি কেটে নিতে হবে, তারপর ওই লেচির মধ্যে পুর ভরে আবার ভালো করে গোল গোল ফেলে ছাঁকা তেলে ভেজে নিলেই তৈরি গরম গরম কিমা পরোটা।

Titli Bhattacharya