Connect with us

    Food

    মহালয়া স্পেশাল মালাই পনির কোর্মা! ছুটির দিনকে স্পেশাল করে তুলুন এই পদ দিয়ে

    Published

    on

    Malai Paneer Korma

    সকাল থেকে বাঙালির মনে প্রাণে পুজোর ধুম লেগেছে। মহালয়ার পূণ্য লগ্নে শুরু হয়ে গেছে আনুষ্ঠানিকভাবে পুজো। এই পাঁচটা দিন শুধু ঠাকুর দেখা নয় তার সঙ্গে থাকে জমিয়ে খাওয়া দাওয়ার পর্ব। আর বেশিরভাগ সময় বেশিরভাগ বাঙালি পরিবারে খাওয়া দাওয়া হয় বাইরেই। তবে খুব কম বাড়িতে হয় যারা নিজের হাতে এ সময় রান্না করে খেতে ভালোবাসে বিভিন্ন ধরনের পদ।

    আজকের দিনে আপনার বাড়িতেও যদি এই ধরনের কোন প্ল্যান থাকে তাহলে এই রেসিপি একেবারে আদর্শ। লাঞ্চ বা ডিনারে বানিয়ে ফেলতে পারেন মালাই পনির কোর্মা। খুব বেশি সময় লাগে না এবং খুব বেশি উপকরণের প্রয়োজন পড়ে না এটি বানাতে। নিরামিষ পদ হলেও খেতে দারুন লাগে। মহালয়ার দিন বহু বাড়িতেই নিরামিষ রান্না হয়। তাই তারা খুব একটা নিরামিষ খেতে ভালোবাসে না তাদের এটা একেবারে খেয়েই ভালো লেগে যাবে এটা গ্যারান্টি দিয়ে বলতে পারি। সঙ্গে রাখতে পারেন পোলাও বা পরোটা।

    উপকরণ: পনির- ৫০০ গ্রাম
    দুধ- ৩০০ গ্রাম
    পেঁয়াজ- বড় মাপের ১টা
    আদা- ৫ গ্রাম
    রসুন- ৫ কোয়া
    গোটা গরম মশলা
    গোলমরিচ
    কাজুবাদাম
    মাখন
    কসৌরি মেথি

    পদ্ধতি: একটা পাত্রে দুধ গরম করে ওর মধ্যে গোটা গরম মশলা দিয়ে ফুটে এলে গরম মসলাগুলো তুলে নিন। দুধেই পেঁয়াজ কুচি, আদা, রসুন, গোটা কাজুবাদাম দিয়ে নাড়ুন। একচামচ বাটারও দিন। বেশ সুন্দর একটা গন্ধ ছাড়লে আঁচ বন্ধ করুন। পেঁয়াজ-দুধের মিশ্রণ ঠান্ডা করে মিক্সিতে ভালো করে ব্লেন্ড করে গ্রেভি বানান। কড়াইতে একচামচ মাখন গরম করুন। ওর মধ্যে পনিরের টুকরো দিয়ে দিন। ১৫ মিনিট পর এক চামচ গরম মশলা, এক চামচ এলাচ গুঁড়ো, এক চামচ মাখন দিন। নামানোর আগে কসৌরি মেথি আর ফুড কালার ছড়িয়ে দেবেন। পনিরের গ্রেভি কিন্তু বেশ ক্রিমি হবে। রেডি হয়ে গেলো মালাই পনির কোর্মা।