Food

গরমে কোন‌ও খাবার‌ই খেতে ইচ্ছে করছে না? স্বাদ ফেরাতে বানিয়ে ফেলুন এই রায়তাগুলো, রইল রেসিপি

এসে গেছে বৈশাখের গরম। যদিও অন্যান্য বছরের থেকে এবারেও গরম সত্যিই মাত্রা ছাড়া। দিনে দিনে বাড়ছে গরম। এই গরমে নাজেহাল বঙ্গবাসী। এই প্রখর রোদ ক্ষতি করছে আপনার শরীরের। আর এমনি স্টমাক মানেই আরও সমস্যা কিন্তু এই গরমে খেতে ইচ্ছে করছে না কিছুই। এই সময়ে প্রয়োজন হালকা পাতলা খাওয়ারের। তবে এই সময়ে খাওয়ারে যোগ করুন স্যালাড। তাতে পূরণ হবে জলের ঘরটি। আর মুখের স্বাদ ফিরিয়ে আনতে বানিয়ে ফেলুন এই রায়তার রেসিপিগুলো। জানেন নিন বানানোর পদ্ধতি।

তরমুজের রায়তা:

এর আগে কখনও আপনারা খেয়েছেন তরমুজের রায়তা? জানেন কিভাবে বানাবেন এই রেসিপি? এই রেসিপিটি বানাতে লাগবে তরমুজ, দই, গোলমরিচ গুঁড়ো এবং চাট মশলা। প্রথমে ভালো করে ধুয়ে কেটে নিন তরমুজ। তারপর তরমুজের সঙ্গে একে একে মিশিয়ে দিন দই, গোলমরিচ গুঁড়ো, চাট মশলা। এরপর মিশ্রণটি মিনিট তিনিশের মতো রেখে দিন ফ্রিজে। ব্যস তৈরি আপনাদের তরমুজের রায়তা। এবার পরিবেশন করার সময় উপর দিয়ে দিয়ে দিন তরমুজের কিউব।

পাকা আম এবং পুদিনার রায়তা:

গরমকাল মানেই ফলের রাজা আমদের সিজেন। তাই বাজারে গিয়ে কিনে নিন পাকা আম, তাজা পুদিনাপাতা, দই এবং জিরে গুঁড়ো। তাহলে চলুন জেনে নিই কিভাবে বানাবেন এই রেসিপিটি। পাকা আম এবং পুদিনার রায়তা বানানোর জন্য প্রথমেই একটি পাত্রে আমগুলোকে ভালো করে কেটে নিন এবং তাতে যোগ করুন খানিকটা পুদিনা পাতা। এবার অন্য একটি পাত্রে দই নিয়ে দই ভালো করে ফেটিয়ে নিন। এরপর তাতে আম, পুদিনা পাতা, জিরে গুঁড়ো এবং নুন দিয়ে ভালো করে মিশিয়ে তিরিশ মিনিটের জন্য রেখে দিন ফ্রিজে। এবার রেসিপিটি পরিবেশন করার আগে উপর দিয়ে খানিকটা পুদিনা পাতা ছড়িয়ে নিন। এই রেসিপিটি খেতে যেমন সুস্বাদু তেমনই এটি আপনার শরীরকে ঠান্ডা রাখবে।

স্ট্রবেরির রায়তা:

স্ট্রবেরি খেতে ভালোবাসেন অনেকেই। এই গরমে চটজলদি বানিয়ে ফেলুন স্ট্রবেরির রায়তা। এই রেসিপিটি বানানোর জন্য নিয়ে নিন কয়েকটা স্ট্রবেরি, এক কাপ দই, কয়েকটা তুলসী পাতা, কিছুটা গোলমরিচ। স্ট্রবেরির রায়তা বানানোর জন্য প্রথমে ভালো করে কেটে নিন স্ট্রবেরিগুলো। এরপর স্ট্রবেরির সঙ্গে মিশিয়ে নিন দই, গোলমরিচ গুঁড়ো, তুলসী পাতা এবং নুন। এবার সমস্ত উপকরণগুলো ভালো করে ফেটিয়ে নিন। এরপর এই মিশ্রণটি রেখে দিন ফ্রিজে। ব্যস তৈরি আপনাদের স্ট্রবেরির রায়তা। পরিবেশন করার আগে উপর দিয়ে ছড়িয়ে দিন স্ট্রবেরির টুকরো।

আনারস ও শসার রায়তা:

আনারস এবং শসার রায়তা বানানোর জন্য উপকরণ লাগবে আনারসের টুকরো, একটা গোটা শসা, জিরে গুঁড়ো এবং টক দই। এবার জানা যাক কিভাবে বানাবেন এই রেসিপিটি। প্রথমে একটি পাত্রে কিছুটা শসা কেটে রাখুন। এরপর আরেকটি পাত্র নিয়ে তাতে দইটা ভালো করে ফেটিয়ে নিন। তারপর দইতে দিয়ে দিন আনারসের টুকরো, শসার টুকরোগুলো এবং জিরে গুঁড়ো। এরপর সবটা ভালো করে মিশিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিন ফ্রিজে। আধ ঘন্টা ফ্রিজে রেখে উপর দিয়ে শসা এবং আনারসের টুকরোগুলো ছড়িয়ে দিয়ে। ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

আঙুর এবং ডালিমের রায়তা:

আঙুর এবং ডালিমের এই রায়তাটি বাড়িতে বানানো কিন্তু খুবই সহজ। এই গরমে ফলের এই রায়তা শীতলতা এবং সতেজতা নিয়ে আসবে আপনার শরীরে। এই আঙুর ও ডালিমের রায়তাটি বানাতে লাগবে কয়েকটি আঙুর, একটি গোটা ডালিম, সামান্য পরিমাণে নুন এবং এক কাপ দই। প্রথমেই আঙুর এবং ডালিমগুলোকে ছোট ছোট করে কেটে নিন। এরপর একটি পাত্রে দই নিয়ে এবং সামান্য পরিমাণে নুন দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার তাতে মিশিয়ে দিন ডালিম এবং আঙুরের টুকরোগুলো। এরপর সমস্ত উপকরণগুলো মিশিয়ে আধ ঘণ্টার জন্য রেখে দিন ফ্রিজে। তারপর মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলেই রেডি আঙুর ডালিমের রায়তা।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।