Food

এখনও বাজারে মিলছে আম! ডিম ছাড়াই বানিয়ে নিন ম্যাঙ্গো রুটি! সবাইকে দিন ঝটকা

আমের মরশুম চলছে। বাজার জুড়ে হরেক রকম আম মিলছে।‌‌ হিমসাগর, ল্যাংড়া, সরি, ফজলি, আম্রপালি, চৌসা সে কত শত রকমের আম মিলছিল বাজার জুড়ে। যদিও ফলের রাজার এখন চলে যাওয়ার সময়। বলা যায় আম দিয়ে হরেকরকম বাহারি পদ তৈরি করে খাওয়ার মরশুম এটাই। কিন্তু আমের সম্ভার এখন শেষ হ‌ওয়ার মুখে দাঁড়িয়ে। আর আম খেতে ভালোবাসেনা এমন বাঙালি মেলা ভার। আর এবার শেষের মুখে দাঁড়িয়ে থাকা এই ফল দিয়ে বানিয়ে ফেলুন একটি দারুণ টেস্টি খাবার।

আসলে সাধারণ মানুষ শুধু যে আম কেটে খায় তা নয়, বিভিন্ন রকম শেক, কেক, জেলি আচারও তৈরি করে খাওয়া হয়ে থাকে। কিন্তু কখনও কি আমের ব্রেড ট্রাই করেছেন? অতি সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন আমের ব্রেড! ডিম ছাড়াই আমের এই ব্রেড তৈরী হয়।‌ ঝটপট দেখে নিন উপকরণ –

২ পাকা আমের পিউরি এবং কিছুটা আম টুকরো করা

হাফ কাপ গলানো মাখন

১ কাপ গুঁড়া চিনি

১ চা চামচ ভ্যানিলা এসেন্স

আধা চা চামচ বেকিং সোডা

১ কাপ ময়দা

১ চা চামচ বেকিং পাউডার

বাটার মিল্ক

১ টেবিল চামচ যে কোনও কাটা বাদাম

আমের ব্রেড তৈরি করার জন্য প্রথমে ওভেনটি ১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করে নিতে হবে। ব্রেড লোফ প্যানটি ওয়েল ব্রাশ করে নিন। এবার একটি বড় পাত্রে আমের পিউরি গলানো মাখন এবং বাটার মিল্ক, বেকিং পাউডার যোগ করুন এবং হ্যান্ড ব্লেন্ডার বা ইলেকট্রিক ব্লেন্ডারের সাহায্যে ভালো করে মেশান। এবার এই মিশ্রণে চিনি এবং ভ্যানিলা এসেন্স দিয়ে দিন।

এবার অন্য একটি পাত্রে ময়দা, বেকিং সোডা এবং বেকিং পাউডার এক সঙ্গে ছেঁকে নিন। উপরিউক্ত আমের মিশ্রণটি এই পাত্রে ধীরে ধীরে মেশাতে ঢালুন। খেয়াল রাখবেন খুব দ্রুত মেশাবেন না। সবশেষে এই মিশ্রণটি কাটা বাদাম যোগ করুন এবং একবার মেশান।

এবার মিশ্রণটি ব্রেড লোফ প্যানে ঢেলে প্রিহিটেড ওভেনে ৩০ থেকে ৪০ মিনিট বেক করুন। ব্রেড বের করার আগে একটি টুথপিক ঢুকিয়ে দেখে নিন ব্রেড প্রস্তুত কিনা। যদি টুথপিকের গায়ে কিছু না লাগে তাহলে আপনার ব্রেড সম্পূর্ণভাবে তৈরি। ‌এবার বের‌ করে ঠান্ডা হওয়ার পর টুকরো করে কেটে সার্ভ করুন।

Titli Bhattacharya