Food

লুচিতে এবার মশালার টুইস্ট! সুজি আর আলু দিয়ে চটজলদি বানিয়ে ফেলুন এই ‘মশলা লুচি’

প্রত্যেক মায়েরই মাথায় চিন্তা থাকে নিজের সন্তানকে টিফিনে কি খেতে দেবেন? বলা বাহুল্য আসলে তাদের এমন কিছু খেতে দিতে হবে যেটা হবে টেস্টি এবং এক‌ইসঙ্গে হেলদি। আর তাই মায়েদের সেই সমস্ত চিন্তাকে দূর করতে রইল আজকের রেসিপি‌। লুচি তো প্রায় সবাই খেয়েছেন। আসলে বাঙালির লুচি প্রেম অমর।

অনেকেরই প্রিয় খাবারের তালিকায় প্রথম দিকেই থাকে লুচি। আর এবার এই লুচি হয়ে উঠবে পুষ্টিকর। লুচিতে আসবে মশলাদার টুইস্ট। ঝটপট বাড়িতে বানিয়ে ফেলুন সুজি আর আলু দিয়ে এই মশলা লুচি।‌ চলুন দেখে নেওয়া যাক রেসিপি-

উপকরণ: আটা / ময়দা, সেদ্ধকরা আলু, সুজি, জোয়ান, পরিমাণ মত নুন, সাদা তেল, ধনেপাতা কুচি, আদা কুচি, চিলি ফ্লেক্স, গোলমরিচ গুঁড়ো

রন্ধন প্রণালী: প্রথমে সেদ্ধ করে নিতে হবে আলু।‌‌ এরপর খুব মোলায়েম ভাবে চটকে নিতে হবে। এরপর ওই সেদ্ধ আলুর মধ্যে দিয়ে দিতে হবে হাফ কাপ সুজি, ধনেপাতা কুচি, গোলমরিচ গুঁড়ো, অল্প চিলি ফ্লেক্স, আদা কুচি, সামান্য জোয়ান আর ১ চামচ মতো তেল।‌‌ উপকরণগুলি দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর ওই মিশ্রণে অল্প অল্প করে আটা বা ময়দা ভালো মিশিয়ে নিয়ে মাখতে হবে। কিন্তু মাথায় রাখবেন জল দেওয়া যাবেনা। আলুর রসেই ভালো করে মাখতে হবে। এরপর মাখা হয়ে গেলে কিছুটা তেল দিয়ে মাখা আটা বা ময়দার গায়ে মাখিয়ে নিয়ে রেখে দিতে হবে ১৫-২০ মিনিটের জন্য।

এরপর আর কী! ওই ডো থেকে লুচির মতো করে ছোট ছোট লেচি কেটে নিতে হবে। লুচি বেলার মতো করেই ছোট ছোট লুচি বেলে নিতে হবে। এরপর কড়ায় সাদা তেল গরম করে অল্প আঁচে ভেজে নিন গরম গরম মশলা লুচি। কোন কিছু লাগবে না। দেখবেন এমনি এমনিই খেয়ে নিচ্ছে সবাই। এই রেসিপি বাচ্চাদের মন জিতে নেবে।

Ratna Adhikary