জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

শীতের সকালে থাক রঙবেরঙের লুচি! দেখুন পালং পাতার লুচি রেসিপি

ছুটির দিনে সকালের ব্রেকফাস্টে (Breakfast) যদি লুচি বা পরোটা না থাকে তাহলে সকালটা জমে না। আর এখন আবার শীতকাল। সকালে শীতের আমেজে শহর, শহরতলী একেবারে জুবুথুবু হওয়ার জোগাড়। এই সময় বাজারে মেলে হরেক রকম শাক সবজি। তাই এই শীতের (Winter) মরশুমে নতুনত্ব কিছু খেতে চাইলে বানিয়ে দেখুন পালং পাতার লুচি (Palang Kachori)আলুর তরকারি (Aloo Masala)

উপকরণ – ময়দা, পালং শাক, সাদা তেল, জোয়ান, আলু, নুন, হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা, টমেটো কুচি, পাঁচ ফোড়ন, শুকনো লঙ্কা, চিনি, ধনে পাতা।

প্রণালী – প্রথমে পালং পাতা কুচি করে কেটে, চিনি দিয়ে সেদ্ধ করে নিন। এবার ঠান্ডা জলে পিউড়ি বানিয়ে ফেলুন। এবার পালং পিউরি, ময়দা, জোয়ান একসঙ্গে মিশিয়ে ঘন্টা খানেক রেখে দিন। তারপর লেচি কেটে ভেজে ফেলুন।

এবার একটি কড়াইতে কুচনো আলু, নুন, হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা, টমেটো কুচি, অল্প জলে সেদ্ধ করে নিন। তেল গরম হলে তাতে পাঁচ ফোড়ন, শুকনো লঙ্কা ফোড়ন দিন। এবার এতে ঢেলে দিন সেদ্ধ করা আলু। সবশেষে চিনি আর ধনে পাতা কুচি মিশিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে দিন। গ্রেভি ফুটে এলেই গরম গরম পরিবেশন করুন পালং পাতার লুচি ও আলুর চচ্চড়ি।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।