জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

বড়া নয়, তাল দিয়ে বানিয়ে দেখুন অভিনব মিষ্টির পদ, রইলো সহজ রেসিপি

চলে এসেছে তালের (Palm) মরসুম। তাল দিয়ে হরেক মজার মজার পদ তৈরি করা যায়। তালের বড়া বাঙালিদের মধ্যে অন্যতম জনপ্রিয় মিষ্টি আইটেম। মিষ্টিপ্রেমীদের ভীষণ পছন্দের। সারাবছর অপেক্ষা করে এই তালের মরসুমে জমিয়ে বড়া খান তারা। বড়া ছাড়াও তাল দিয়ে বানিয়ে নেওয়া যায়, এহেন হরেক পদ। বিশেষত ডিসার্ট (Desert) আইটেম।

পায়েস খেতে ভালোবাসে না এমন বাঙালি পাওয়া দুষ্কর। বাঙালি জন্মদিনে যতই কেক কাটার চল আসুক। পায়েসের আভিজাত্য মমোটেই ফিকে হয়নি। পায়েসেও এসেছে রকমফের। চিনির পায়েস, গুঁড়ের পায়েস, আরও কত রকমের ফ্লেভারের পায়েস তৈরি হয় বাঙালি হেঁশেলে। আজ জেনে নিন, তালের মরসুমে কী করে তাল দিয়েই তৈরি করবেন পায়েস। রইলো রেসিপি।

উপকরণ- সাবু দানা, দুধ, তালের পিউরি, চিনি, গোটা গরম মশলা, নারকেল, কিশমিশ

প্রণালী- প্রথম জল ফুটিয়ে নিন। ফুটন্ত জলে দিন হাফ কাপ মতো সাবু দানা। সাবুদানা সেদ্ধ হলে জল ঝড়িয়ে নিন। অপরদিকে, দেড় লিটার দুধ জ্বাল দিতে দিতে হাফ লিটার বানিয়ে ফেলুন। তারপর জল ঝরানো সাবুদানা দুধে দিয়ে দিন। এবার হাফ কাপ জ্বাল দেওয়া তালের পিউরি, স্বাদ মতো চিনি, ১/৪ কাপ দুধ ও আস্ত গরম মশলা দিয়ে দিন।

অল্প আঁচে জ্বাল দিয়ে ঘন করুন পায়েস। হয়ে গেলে এক কাপ নারকেল ও পরিমাণ মতো কিশমিশ দিন। সবকিছু নাড়তে নাড়তে পায়েস ঘন হলে নামিয়ে নিন। ঠান্ডা হলে পরিবেশন করুন।

Piya Chanda