জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Food

বৈকালিক চায়ের আড্ডায় খাওয়ার জন্য বানিয়ে ফেলুন মুখোরোচক চালের পাঁপড়! দেখে নিন রেসিপি

বাঙালি চা প্রিয় জাতি। চায়ের আড্ডাতেই তো ওঠে তর্কের ঝড়! হয় আলোচনা। আর এই চায়ের সঙ্গে জমিয়ে টা খেতেও এই জাতির জুড়ি মেলা ভার। মুখোরোচক কিছু হলে তো এই বৈকালিক চা জমে যায়। ‌চায়ের সঙ্গে একটু চপ, পকোড়া, কাটলেট তো অনেক খেলেন, এবার একটু অন্য কিছু ট্রাই করা যাক।

এই মুহূর্তে আবহাওয়া দপ্তর বলছে দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকে গেছে‌ আর তাই এবার কখনও গোটা দিন টিপটিপ করে বৃষ্টি আবার কখনও বা ঝমঝম করে আকাশ-বাতাস কাঁপিয়ে নামতে পারে বৃষ্টি। আর এই বৃষ্টিমুখর দিনের বিকেলে ধোঁয়া ওঠা চায়ের সঙ্গে বাড়িতেই বানিয়ে ফেলুন মুচমুচে চালের পাঁপড়। আপনার স্বাদ বদল হবেই।

দেখে নিন বাড়িতেই চালের পাঁপড় বানানোর জন্য কি কি উপকরণ লাগছে:

চালের গুঁড়ো ১ কাপ, মসুর ডাল বাটা ১ কাপ, নুন পর্যাপ্ত পরিমাণ, মিষ্টি স্বাদমতো, চিনেবাদাম ১ কাপ, লঙ্কা কুচি স্বাদমতো, ধনেপাতা কুচি ১ কাপ, ময়দা ১ কাপ,

সাদা তেল তিন টেবিল চামচ

রন্ধন প্রণালী: প্রথমেই চিনেবাদামকে শুকনো কড়াতে ভালো করে ভেজে তুলে নিতে হবে। এরপর মিক্সার গ্রাইন্ডারে চিনেবাদামগুলোকে ভালো করে অল্প জল দিয়ে টাইট করে বাঁটতে হবে। এরপর ওই বাদাম বাটার সঙ্গে একে একে মেশাতে হবে মুসুর ডাল বাটা, নুন, মিষ্টি স্বাদমতো, লঙ্কা কুচি, ময়দা, চালের গুঁড়ো, ধনেপাতা কুচি। খুব বেশি টাইট হয়ে গেলে প্রয়োজনে দিতে হবে সামান্য জল। এরপর আটা মাখার মতো ভালো করে মেখে নিতে হবে।

এরপর ওই মিশ্রণটি দিয়ে রুটি বেলতে হবে, তারপর কোনও গ্লাস বা গোল বাটির সাহায্য বসিয়ে কেটে নিতে হবে। এরপর কড়াইতে সাদা তেল গরম ভাল করে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে ‘চাল ডালের পাঁপড়’। বৃষ্টির সন্ধ্যায় গরম গরম পরিবেশন করুন চায়ের সঙ্গে।

Titli Bhattacharya