Food

এই রান্নার কাছে মাছ-মাংস ফেল! একবার খেলে স্বাদ লেগে থাকবে এক মাস, বানান আলু পাঁপড়ের তরকারি

নিরামিষ রান্না বলতে মাছ মাংস পেঁয়াজ রসুন ছাড়া একেবারে অন্যরকম কি রান্না করা যায় এটা নিয়ে আমরা সবাই চিন্তায় পড়ে যাই। কিন্তু আজ এমন একটা রেসিপি শেয়ার করলাম যেটা বাড়িতে আমাদের সব সময় থাকে এবং আমরা সেটা প্রায়ই মুড়ির সঙ্গে খেয়ে থাকি।

হ্যাঁ, এটা হলো পাঁপড়। আজ আপনাদের জন্য শেয়ার করলাম আলু পাঁপড়ের একটা দুর্দান্ত রেসিপি। এটা আপনারা রাত্রিবেলায় রুটি বা পরোটার সঙ্গে খেতে পারেন।

উপকরণ: ১. পাঁপড়

২. আলু

৩. টমেটো কুচি

৪. কাঁচা লঙ্কা

৫. আদা কুচি

৬. তেজপাতা

৭. গোটা জিরে

৮. হিং

৯. ঘি

১০. গরমমশলা গুঁড়ো

১১. হলুদ গুঁড়ো

১২. কাশ্মীরি লঙ্কার গুঁড়ো

১৩. জিরে গুঁড়ো

১৪. ধনে গুঁড়ো

১৫. পরিমাণ মত নুন

১৬. রান্নার জন্য সরষের তেল

১৭. সামান্য চিনি

পদ্ধতি:পাঁপড়গুলোকে মাঝারি মাপের টুকরো করে ভেঙে নিতে হবে। গোল পাঁপড় হলে অর্ধেক করে নিন। থেকে তিনটে আলু নিয়ে সেগুলোর খোসা ছাড়িয়ে ডুমো ডুমো করে টুকরো করে কাটুন। কড়ায় তেল গরম করে তাতে প্রথমে পাঁপড় ভেজে তুলে রাখুন। আলুর টুকরোগুলোকেও ভেজে আলাদা করে রাখুন। একটা মিক্সিং জারে টমেটো কুচি, কাঁচালঙ্কা আর অদা কুচি দিয়ে পেস্ট তৈরী করুন। তেলের মধ্যেই তেজপাতা, গোটা জিরে আর হিং দিয়ে নেড়েচেড়ে নিয়ে তাতে পেস্ট দিয়ে দিতে হবে। আর মিক্সির জার ধুয়েও জলটা দিয়ে দিন। কড়ায় পরিমাণ মত হলুদগুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো ও পরিমাণ মত নুন দিয়ে ৩ মিনিট কষিয়ে নিয়ে সামান্য গরম জল দিয়ে আবারও ২ মিনিট কষিয়ে নিন। কষানো হয়ে গেলে কড়ায় ভেজে রাখা আলুর টুকরো দিয়ে কিছুক্ষণ কষে নিন। শেষে পরিমাণ মত গরম জল দিয়ে ফুটতে দিন। ৩ মিনিট পর ঢাকনা খুলে কড়ায় দুটো কাঁচা লঙ্কা চেরা ও সামান্য চিনি দিয়ে নেড়ে আবারও কিছুক্ষন ঢাকা দিন। ঢাকনা খুলে গরম মশলা গুঁড়ো, ১ চামচ ঘি দিয়ে নেড়ে গ্যাস বন্ধ করে পাঁপড় দিয়ে ঢাকনা দিয়ে দিন। কিছুক্ষণ পর পাঁপড়গুলোকে দিয়ে নাড়ুন।

Nira