Connect with us

    Food

    হোলির দিন জমিয়ে রং খেলে শরীর খারাপ? চিংড়ি দিয়ে পুঁই মিটুলি বানিয়ে খেলে শরীর মন সব হবে চনমনে

    Published

    on

    pui

    গতকাল সম্পন্ন হলো বাঙালিদের দোল উৎসব আর এই উৎসবে গা ভাসিয়েছে অজস্র বাঙালি। সকাল থেকে বাড়িতে বাড়িতে দোল খেলার পাশাপাশি ছিল রান্নার ধুম। বিভিন্ন টুকটাক খাবার পাশাপাশি জমিয়ে দুপুরের লাঞ্চ করা হয়েছে অনেক বাড়িতেই। তাই আজ একটু হালকা খেতে চাইছে অনেকেই।

    আবার বাড়িতে রয়েছে অতিথি। তাই আপনাদের জন্য এমন একটা দুর্দান্ত রেসিপি নিয়ে আনলাম যেটা খেলে আর অন্য কিছু খেতে মন চাইবে না। পুঁই মিটুলি বানিয়ে দেখুন।

    উপকরণ: ১. পুঁই শাক
    ২. চিংড়ি
    ৩. আলু
    ৪. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি
    ৫. আদা রসুন বাটা,
    ৬. টমেটো কুচি
    ৭. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
    ৮. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
    ৯. পরিমাণ মত নুন
    ১০. রান্নার জন্য তেল

    পদ্ধতি: প্রথমেই পুঁই শাক বেছে নিয়ে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। আলুকে বেশ লম্বা লম্বা করে কেটে চিংড়ি ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। কড়ায় তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে শুরু করুন। কড়ায় আদা রসুন বাটা, কাঁচালঙ্কা কুচি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নেবেন। পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো ধনে গুঁড়ো আর সামান্য জল দিয়ে ভালো করে মিশিয়ে কষিয়ে নিন। টমেটো কুচি দিয়ে ভালো করে আরও কিছুক্ষণ কষিয়ে নুন দিয়ে রান্না করুন। মশলা কষানো হয়ে গেলে চিংড়ি দিয়ে ভালো করে মিশিয়ে কষান। আলুর টুকরো দিয়ে একইভাবে সবটাকে ভালো করে মিশিয়ে নিন। পুঁই শাক দিয়ে ভালো করে নেড়েচেড়ে সবটা মিশিয়ে নিয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট রান্না করুন। পরিমাণ মত জল দিয়ে আরও ১০ মিনিট মত রান্না করতে হবে। রেডি চিংড়ি দিয়ে পুঁই মিটুলি। গরম ভাত ছাড়া আর কোন কিছু দিয়ে ভালো লাগবে না খেতে।