Connect with us

    Food

    একদিনের জন্য বাঙালি রান্না ভুলে যান, আজকেই ট্রাই করুন রাজস্থানি ডাল ধোকলি! রইল রেসিপি

    Published

    on

    Dal Dhokli 1

    পাওলির রান্না অনেক হলো আজ আপনাদের জন্য একটা অন্য রাজ্যের রান্না নিয়ে এলাম আমরা। এই রান্নাটি হল রাজস্থানের একটি বিশেষ পদ।

    রাজস্থানের এই রেসিপি নাম রাজস্থানি ডাল ধোকলি। নামই বুঝতে পারছেন নিরামিষ পদ। কিন্তু গ্যারান্টি দিয়ে বলতে পারি খেতে দুর্দান্ত লাগবে। যে কোন রাজস্থানী রেস্টুরেন্টে এই পদ আপনারা সহজেই পেয়ে যাবেন তাই বাড়িতেও একবার ট্রাই করে দেখতে পারেন। আপনাদের জন্য গোটা রেসিপি দিয়ে দিয়েছি আমরা।

    উপকরণ: ১. আটা

    ২. সবুজ মুগ ডাল, ছোলার ডাল, মটর ডাল

    ৩. রসুন কুচি

    ৪. হলদু গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,

    ৫. ধনে গুঁড়ো

    ৬. বেকিং সোডা

    ৭. গোটা ধনে, গোটা জিরে

    ৮. সরষে, শুকনো লঙ্কা

    ৯. হিং

    ১০. ঘি

    ১১. পরিমাণ মত নুন

    ১২. রান্নার জন্য তেল

    পদ্ধতি: একটা পাত্রে আটা নিয়ে তার মধ্যে পরিমাণ মত হলদু গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন, বেকিং সোডা, গোটা ধনে হাতে করে গুড়িয়ে নেওয়া আর সামান্য তেল দিয়ে শুকনো অবস্থাতেই ভালো করে মিক্স করুন। অল্প অল্প জল যোগ করে আটা মাখার মত মেখে লেচি করে সেটাকে রুটির মত করে বেলে নিয়ে ছোট বোতলের ছিপি দিয়ে গোল গোল করে কেটে নিন। ডাল রান্না জন্য সবুজ মুগ ডাল, ছোলার ডাল, মটর ডাল মিশিয়ে নিন। প্রথমে জল দিয়ে কয়েকবার ভালো করে ধুয়ে নিয়ে পরে কড়ায় ডাল দিয়ে পরিমাণ মত জল দিয়ে ডাল রান্না শুরু করুন। একটা ফ্রাইং প্যানে ২ চামচ ঘি দিয়ে গরম করে তাতে সরষে, গোটা জিরে, গোটা ধনে, হিং, শুকনো লঙ্কা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, রসুন কুচি আর সামান্য জল দিয়ে ১ মিনিট নেড়েচেড়ে নিন। ডালের মধ্যে তড়কা দিয়ে একবার ভালো করে মিশিয়ে নিলেই তৈরী দুর্দান্ত স্বাদের রাজস্থানি ডাল ধোকলি। পরিবেশন করার আগে উপর থেকে ঘি ছড়িয়ে দিন।