জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Food

খিচুড়ির স্বাদ বদল! বাড়িতেই বানিয়ে নিন অভিনব স্বর্ণচুড় খিচুড়ি

পুজোর ভোগের খিচুড়ির স্বাদের তো তুলনাই হয় না। কালীপুজোর দিনে ভোগের খিচুড়িতো আমরা সবাই খাই। কিন্তু জানেন কি বেসিক খিচুড়ির স্বাদ বদলাতে বানিয়ে দেখুন স্বর্ণচূড় খিচুড়ি। ধোকার ডালনা বা কষা আলুর দমের সঙ্গে জমিয়ে খেলে স্বাদ লেগে থাকবে আপনার মুখেও। রইল রেসিপি।

উপকরণ – সোনামুগ ডাল, গোবিন্দভোগ চাল,
ঘি, কাজুবাদাম, কিশমিশ, সাদা তেল, গোটা জিরে,
তেজপাতা, শুকনো লংকা, এলাচ, দারচিনি, পনির (টুকরো করে কাটা), আলু, গাজর, ফুলকপি, আদাবাটা, কাঁচা লংকা,নারকেল কোরা, নুন, চিনি,
জিরে গুঁড়ো

প্রণালী- প্রথমে চাল আর ডাল ভাল করে ধুয়ে নিন জল ঝড়িয়ে নিন। খেয়াল রাখবেন চাল ও ডালের পরিমাণ যেন সমান হয়। এবার একটা প্যানে ঘি গরম করে কাজু-কিসমিস ভেজে তুলে রাখুন। এবার ঘি-তেই পনিরগুলো ভেজে তুলে রাখুন।

পনির ভাজা হয়ে গেলে, ঘিয়ের সঙ্গে তেল মিশিয়ে তাতে তেজপাতা, এলাচ, দারচিনি, শুকনো লংকা, গোটা জিরে ফোড়ন দিন। এরপর এক চামচ আদাবাটা ও কিছুটা নারকেল কোড়া দিয়ে নাড়তে থাকুন। মশলা কষে গেলে তাতে দিয়ে দিন আলু, ফুলকপি আর গাজর। এবার ভাজতে থাকুন হালকা আঁচে। মিনিট দুয়েক ভাজার পর তাতে দিন পরিমাণমতো নুন, চিনি, হলুদ, লংকা গুঁড়ো আর জিরে গুঁড়ো।

সবজি ভাল করে কষে এলে তাতে মিশিয়ে নিন জল ঝরিয়ে রাখা গোবিন্দভোগ চাল আর সোনামুগ ডাল। এবার মিনিট পাঁচেক হালকা আঁচে রান্না করুন। তারপর পরিমাণ মত জল দিয়ে সিদ্ধ হওয়ার পালা। ঢাকনা লাগানোর আগে গোটা কয়েক কাঁচালঙ্কা ছড়িয়ে দিন ও মিনিট পাঁচের জন্য অল্প আঁচে ফুটতে দিন।

সিদ্ধ হয়ে গেলে উপর থেকে ছড়িয়ে দিন ঘি আর গরম মশলা। এরপর ভেজে রাখা পনিরের টুকরো, কাজু-কিসমিস দিয়ে অল্প নাড়াচাড়া কী পরিবেশন করুন স্বর্ণচূড় খিচুড়ি।

Titli Bhattacharya