Food

অবাঙালি বন্ধুদেরও তাক লাগিয়ে দিতে পারেন, বাড়িতেই বানিয়ে নিন ছটপুজোর ঠেকুয়া!

ছটপুজো এখন সবার উৎসব। বাংলায়ও বেশ আড়ম্বরের সঙ্গে এই উৎসব পালন করা হয়। সূর্যকে উদ্দেশ্য করে এই পুজো। সূর্যই পৃথিবীতে প্রাণের উৎস। এই সূর্যের শুভ প্রভাব থাকে মানুষের স্বাস্থ্যে। এই পুজোর মূল উদ্দেশ্য হল, সরলতা, পবিত্রতা ও প্রকৃতির প্রতি অনাবিল ভালবাসা।এই ছট পুজোর অন্যতম আকর্ষণ হল ঠেকুয়া। জানেন কি এই ঠেকুয়া বানানো আসলেই খুব সহজ। ঘরোয়া উপকরণে বাড়িতেই বানিয়ে নিতে পারেন আপনিও। তাই এবছর অবাঙালি বন্ধুদের অপেক্ষায় না থেকে বাড়িতেই বানিয়ে নিন ঠেকুয়া (Thekua)। রইল রেসিপি।

উপকরণ- ২০০ গ্রাম ময়দা, ২০ গ্রাম ঘি, ড্রাই ফ্রুট তিন টেবিল চামচ, ২৫০ গ্রাম চিনি, এক কাপ সাদা তেল, ১ কাপ নারকেল কোড়ানো, মৌরি ১ টেবিল চামচ

প্রণালী- প্রথমে জলে চিনি ভালো করে গুলিয়ে নিন। এরপর ময়দা, ঘি, ড্রাই ফ্রুটস চিনি, কোড়ানো নারকেল ও মৌরি দিয়ে ভাল করে মেখে নিন। এরপর চিনির সঙ্গে জলটা দিয়ে ভাল করে মেখে নিন। খেয়াল রাখতে হবে ময়দা জেন বেশি নরম বা শক্ত না হয়ে যায়। এরপর ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে নিন। এবার ছোট ছোট লেচি কেটে, তার উপর নকশার ছাপ দিয়ে ভেজে নিলেই তৈরি ঠেকুয়া।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।