Food

শ্রাবণ মাসের সোমবার নিরামিষ খান? বানিয়ে নিন সাবুদানার নোনতা পিঠে! পেট ভর্তি থাকবে অনেকক্ষণ

কাল শ্রাবণ মাসের প্রথম সোমবার।‌ অনেকেই শ্রাবণ মাসের সোমবার পালন করেন। শিবের ব্রত মানেন বহু মানুষ।‌ আর তাই শ্রাবণ মাসের প্রত্যেক সোমবার নিরামিষ খাবার খান অনেকেই। ভাত, মুড়ি, রুটি খাননা অনেকেই। এবং এই ক্ষেত্রে ডালিয়া, সাবু এই খাবারগুলি পেট ভরাতে সাহায্য করে।

তবে দুধ, সন্দেশ, নারকোলকোড়া দিয়ে সব খেলে অনেকেরই গ্যাস অম্বলের সমস্যা হয়। আর তাই আজ সাবুর এমন একটি রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করব যা খেলে গ্যাস অম্বল তো হবেই না বরং পেট ভরে থাকবে অনেকক্ষণ এবং যা খেতে হবে অত্যন্ত মুখরোচক। বাড়িতেই বানিয়ে ফেলুন সাবুর এই নোনতা পিঠে দেখে নেওয়া যাক উপকরণ-

হাফ কাপ ছোট দানার সাবু ১০০ গ্রাম

গ্রেট করা আলু

দু চামচ বাদাম গুঁড়ো

কাঁচালঙ্কা কুচি

আদা কুচি

ধনেপাতা কুঁচানো

গোটা জিরে

স্বাদমতো নুন (সন্দক নুন ব্যবহার করতে পারেন)

রন্ধন প্রণালী: হাফ কাপ ছোট দানার সাবু গ্যাসের ফ্লেম কমিয়ে সাবুদানা ড্রাই রোস্ট করে নিতে হবে। এরপর সাবু ঠান্ডা করে পাউডার বানিয়ে নিন। এবার গুঁড়ো সাবুর মধ্যে ১ কাপ জল ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার সেই মিশ্রণে আগে থেকে গ্রেট করে রাখা আলু, কাঁচালঙ্কা, আদাকুচি, ধনেপাতা, ২ চামচ বাদম গুঁড়ো, গোটা জিরে, স্বাদমতো নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এবার ফ্রাইপ্যানে ঘি বুলিয়ে সাবুদানার পেস্ট চেপে চেপে গোল গোল আকার দিতে হবে। এবার এক পিঠ হ‌ওয়ার তিন থেকে চার মিনিট পর উল্টে নিতে হবে। আবারও সামান্য তেল দিয়ে চেপে চেপে ভাল করে ফ্রাই করতে হবে। সাবুর এই রেসিপিটি থালিপিঠ নামে পরিচিত। এই খাবারটি যেমন স্বাস্থ্যকর তেমন উপাদেয়। উপোসের দিনে খেয়ে দেখুন এই রেসিপিটি।

Titli Bhattacharya