Food

নিরামিষ শীতের দুপুর জমে যাবে অনুষ্ঠান বাড়ির মত ভেজ ডাল দিয়ে! রইল রেসিপি

শীতকাল মানেই বাজারে সবজির সমাহার। আর শীতের অনুষ্ঠান বাড়িতে ঝুড়ো ঝুড়ো আলুভাজার সঙ্গে ভেজ ডালতো থাকবেই। তাই এবার নেমন্তন্ন বাড়ির স্বাদ বাড়িতে পেতে চেখে দেখুন ভেজ ডাল (Veg Dal)। রইল রেসিপি (Recipes)।

উপকরণ – ২০০ গ্রাম মুগ ডাল, ১টি গাজর, ৮/১০ টি বিনস, ১টি ফুলকপি, ১০-১২টি মটরশুঁটি, ১টি ক্যাপসিকাম, ধনেপাতা কুচি, টমেটো কুচি, ২টি তেজপাতা, ২টি শুকনো লঙ্কা, ১ চা চামচ ভাজা জিরে গুঁড়ো, ১ চা চামচ আদা বাটা, ৩ চা চামচ তেল, ১ চা চামচ ঘি, নুন, চিনি, ১চা চামচ হলুদ গুঁড়ো,

প্রণালী – প্রথমে মুগ ডাল ভাল করে ভেজে তাতে নুন হলুদ দিতে ভাল করে সেদ্ধ করে নিন। এবার কড়াইতে তেল বা ঘি দিয়ে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে দিয়ে ফুলকপি, গাজর, বিনস, কড়াইশুঁটি, ক্যাপসিকাম ভাল করে ভাজা ভাজা করে নিন। তারপর টমেটো কুচি দিয়ে ভাল করে মেখে নিন। এবার এর মধ্যে অর্ধেক সেদ্ধ ডাল, সামান্য পরিমাণ জল দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। সবশেষে জিরে ভাজার গুঁড়ো, অল্প ধনেপাতা কুচি ঘি দিয়ে ভাল করে নাড়িয়ে নিন। তারপর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গরম গরম ভেজ ডাল।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।