জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

চিকেন তো অনেকবার খেয়েছেন এবার বানিয়ে ফেলুন গন্ধরাজ চিকেন পাতুরি, রইল রেসিপি

জন্মদিনের অনুষ্ঠান হোক বা বিয়েবাড়ি, মেন্যুতে যদি ভেটকি মাছের পাতুরি থাকতে তাহলে যেন অন্যমাত্রা নিয়ে এসে যায় বিয়েবাড়ির মেন্যুতে। কলাপাড়ায় মুড়ে ভেটকি মাছের পাতুরি, আহা নাম শুনলেই যেন জিভে জল চলে আসে। তবে নানান অনুষ্ঠানে কিংবা বাড়িতেই ভিটকি মাছের পাতুরি তো অনেকবার খেয়েছেন এবার চটজলদি বানিয়ে ফেলুন চিকেনের পাতুরি। আর সেটা যদি গন্ধরাজ চিকেন পাতুরি হয় তাহলে আর কোন কথাই নেই। গন্ধেই জিভে জল চলে আসবে। তাহলে আর দেরি না করে চটপট জেনে নিন গন্ধরাজ চিকেনের রেসিপি।

উপকরণ:

তাহলে চলুন জেনে নেওয়া যাক গন্ধরাজ চিকেনের পাতুরি বানানোর জন্য কি কি উপকরণ প্রয়োজন পড়বে। এই পদটি নামানোর জন্য লাগবে – বোনলেস চিকেন, নারকেল বাটা, লঙ্কাবাটা, পোস্তবাটা, গন্ধরাজ লেবুর রস, রসুনবাটা, গোলমরিচ গুঁড়ো, কুমড়ো পাতা বা কলা পাতা, গন্ধরাজ লেবুর পাতা, সুতো, পরিমাণ অনুযায়ী সাদা তেল এবং স্বাদ অনুযায়ী লবণ

প্রণালি:

রেসিপিটি শুরু করার আগেই বলে রাখি এক্ষেত্রে চিকেনের পরিণাম অনুযায়ী বাকি উপকরণগুলো নিতে হবে। যেমন ৫০০ গ্রাম বোনলেস চিকেন নিলে সেক্ষেত্রে প্রয়োজন পড়বে ৪-৫ টেবিল চামচ পোস্ত বাটা, ৪-৫ টেবিল চামচ নারকেল বাটা এবং বাকি সমস্ত উপকরণগুলো দিতে হবে ২ চামচ করে। এবার আসি রেসিপিতে। প্রথমেই চিকেন ভালো করে ধুয়ে কিমার আকারে কেটে নিতে হবে। এবার কয়েকটা গন্ধরাজ পাতা বেটে নেবেন।

এবার একটি পাত্রে চিকেন কিমার সঙ্গে নারকেল বাটা, পোস্ত বাটা, রসুন বাটা, গন্ধরাজ লেবুর পাতা বাটা, কাঁচা লঙ্কা বাটা, গন্ধরাজ লেবুর রস, সামান্য পরিমাণে তেল, গোলমরিচ গুঁড়ো, প্রয়োজন অনুযায়ী লবণ দিয়ে ভালোভাবে চিকেনের সঙ্গে মেখে নিন। এরপর কুমড়ো পাতা বা কলা পাতা ধুয়ে তাওয়াতে হালকা করে সেঁকে নিন। কলাপাতা হলে ছোট ছোট আকারে কেটে নেবেন। এবার সেই পাতায় আগে থেকে মশলা মাখানো চিকেন কিমা খানিকটা রাখুন।

এর ওপর দিয়ে গন্ধরাজ লেবুর পাতা রেখে ভালো করে সুতো দিয়ে বেঁধে দিন। এভাবেই যতগুলো সম্ভব পাতুরি তৈরি করুন। এবার কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে একে একে পাতুরিগুলো দিয়ে ঢাকনা চাপা দিয়ে দিন। হালকা আঁচে কিছুক্ষণ ভাপানোর পর কড়াইয়ে ঢাকনা খুলে উল্টে পাল্টে করে ভেজে নিন। কলাপাতার রং লালচে হয়ে এলে বুঝবেন ভিতরের চিকেনও প্রায় সেদ্ধ হয়ে গেছে। গন্ধরাজ লেবুর পাতারও সুগন্ধ ছড়াবে। এবার আঁচ থেকে নামিয়ে গরম ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন গন্ধরাজ চিকেনের পাতুরি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।