জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

মাছ মাংসের স্বাদ ফেল, এইভাবে বানান টেস্টি ডিম পটল কারি, রইল রেসিপি 

মাছ মাংস বাদেও শরীরে প্রোটিনের জোগান দেন ডিম। তাই ডিম ভাজা, সেদ্ধ এবং ডিম দিয়ে নানান উপকরণ তৈরি হয় প্রায় সব বাঙালি বাড়িতেই। যদিও পটল খেতে পছন্দ করেননা এমন গুটিকয়েক মানুষও আছেন। তাই এবার আপনাদের জন্য রইল একেবারে ভিন্ন একটি রেসিপি। যেটা খেলে মিলবে ডিম ও পটল দুটোরই গুন। আট থেকে আশি এই পদটি যে একবার খাবে সে বরবাদ খেতে চাইবে। রইল সেই ডিম পটল কারির রেসিপি।

উপকরণ:

তাহলে চলুন জেনে নেওয়া যাক ডিম পটলের এই সুস্বাদু রেসিপিটি বানানোর জন্য কি কি উপকরণ লাগবে। এই রেসিপিটি বানানোর জন্য প্রয়োজন পড়বে সেদ্ধ ডিম, পটল, টক দই, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা, কাজু বাদাম পেস্ট, গরম মশলার গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, প্রয়োজন অনুযায়ী ঘি, স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণ অনুযায়ী তেল।

প্রণালি:

প্রথমে পটলগুলো ভালো করে ধুয়ে নিন। এরপর পটলগুলোর খোসা ছাড়িয়ে সেগুলোকে মাঝ বরাবর চিরে দিন। এবার গ্যাস জ্বালিয়ে একটি পাত্রে জল দিয়ে তাতে দিয়ে দিন ডিমগুলো। ডিমগুলো ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে তারপর খোসা ছাড়িয়ে নিন। এরপর একইভাবে দিনগুলো মাঝ বরাবর চিরে দিন। নিশ্চই ভাবছেন কেন এইভাবে ডিম এবং পটলগুলোকে চিরে নেবেন?

কারণ এতে করে পটলগুলো আর ডিমগুলোর মধ্যে মশলাগুলো ভালো করে ঢুকতে পারবে। এরপর কড়াইয়ে কয়েক চামচ তেল গরম করে তাতে স্বাদ অনুযায়ী নুন ছড়িয়ে দিন। এরপর প্রথমে পটলগুলো লালচে করে ভেজে একটি আলাদা পাত্রে তুলে রাখুন। তারপর ডিমগুলো ওই তেলেই লালচে করে ভেজে নিয়ে আলাদা একটি পাত্রে তুলে রাখুন। পটল আর ডিমগুলো ভাজা হয়ে গেলে ওই তেলেই লালচে করে ভেজে নিন পেঁয়াজ কুচি।

এরপর কড়াইয়ে আদা বাটা, রসুন বাটা এবং লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। সবটা ভালো করে কষিয়ে নিয়ে কড়াইয়ে দিয়ে দিন কাজু বাদাম বাটা, টক দই এবং ২-৩ টে কাঁচা লঙ্কা। তারপর যতক্ষণ না তেল ছাড়ছে ততক্ষণ সবটা ভালো করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে কড়াইয়ে ডিম আর পটলগুলো দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর পরিমাণ অনুযায়ী নুন এবং গরম জল ঢেলে দিয়ে ৫ মিনিট মতো রান্না করে ঢেকে দিন কড়াই। ৫ মিনিট পর ঢাকনা খুলে নাড়াচাড়া করে ওপর দিয়ে গরম মশলা গুঁড়ো এবং ১ চামচ ঘি দিয়ে ফের ঢাকা দিয়ে রাখুন ২-৩ মিনিট। ব্যস তাহলেই তৈরি লোভনীয় ডিম পটল কারি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।