জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

সর্ষে বাটা দিয়ে কাঁকরোল আর নয়! এবার তৈরী করুন নতুন স্বাদের কাঁকরোলের ঝাল রেসিপি

কাঁকরোল অনেকের প্রিয় সবজি, সাধারণত সরষে বাটার সাথে রান্না করা হয়। কিন্তু বাদাম দিয়ে কাঁকরোল ঝাল একটি সুস্বাদু রান্নার উপায় যা আপনার রান্নার তালিকায় নতুনত্ব আনবে।

উপকরণ

কাঁকরোল ৫০০ গ্রাম ছোট টুকরো করে কাটা, বাদাম ১০০ গ্রাম,‌কাঁচা লঙ্কা ২-৩টি, আদা কুচি, টমেটো কুচি, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লাল লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, জিরে ১/২ চা চামচ, নুন স্বাদমতো, তেল ৩ টেবিল চামচ, জল প্রয়োজন মতো, ধনেপাতা সাজানোর জন্য।

রন্ধন প্রণালী

প্রথমে কাঁকরোলগুলো ধুয়ে পরিষ্কার করে ছোট টুকরো করে কেটে নিন। একটি পাত্রে শুকনো খোলায় বাদামটিকে ভেজে নিন। এবার দরকার হলে কাঁকরোলগুলিকে ভাপিয়ে নিতে পারেন। তারপর কড়াইতে তেল গরম করে গোটা জিরে ফোরণ দিয়ে কাঁকরোলগুলো ছেড়ে দিন। হালকা আঁচে ভাজা ভাজা করুন।

এবার টমেটো, আদা, ভাজা বাদামের একটি বাটা তৈরি করে নিন। শিলনোড়া বা মিক্সার এর ব্যবহার করুন। কাঁকরোল ভাজা হয়ে এলে, তাতে ওই মিশ্রণটি মিশিয়ে হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো,‌নুন মিশিয়ে মশলাটিকে কষে নিন। এবার প্রয়োজন মতো জল দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করুন যতক্ষণ না কাঁকরোল নরম হয়ে আসে।

রান্না শেষ হলে নুন চেখে নিন। তাহলেই তৈরি হয়ে গেল আপনার নতুনত্ব কাঁকরোল রেসিপি। শেষে ধনেপাতা ওপরে ছড়িয়ে দিন। গরম গরম পরিবেশন করুন ভাত বা রুটির সঙ্গে। এটি এক নতুন ধরনের স্বাদ এনে দেবে।

Piya Chanda