জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

আমের আচার অনেক খেলেন, এবার বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন আমলকির আচার, রইল রেসিপি

গরম কিংবা বর্ষার দিনে শেষ পাতে টক আচার না থাকলে চলে না। গরমে আমের আচার খুবই জনপ্রিয়। তবে এবার আমের বদলে আমলকির আচার তৈরি করে দেখুন, এটি অত্যন্ত সুস্বাদু। আমের মরশুম প্রায় শেষের দিকে। এবার আমের পরিবর্তে আমলকি ব্যবহার করে বাড়িতেই তৈরি করে ফেলুন টক-ঝাল আচার। ভাত কিংবা রুটি, দুটির সঙ্গেই দারুণ মানানসই হবে।

উপকরণ

আমলকির আচার বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ হিসেবে প্রয়োজন আমলকি, তেঁতুল, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, মেথি গুঁড়ো, সামান্য গোটা মেথি, সর্ষের তেল, গোটা সর্ষে, এবং স্বাদমতো নুন।

রন্ধন প্রণালী

প্রথমে আমলকিগুলো ভালো করে ধুয়ে প্রতিটি দাগ বরাবর কেটে টুকরো টুকরো করে নিন। এরপর তেঁতুল একটি পাত্রে জলে ভিজিয়ে বীজগুলো ছাড়িয়ে নিন। তারপর অন্য একটি পাত্রে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, মেথি গুঁড়ো এবং পরিমাণমতো নুন মিশিয়ে একটি মন্ড তৈরি করে নিন।হালকা আঁচে কড়াইয়ে তেল গরম করে আমলকির টুকরোগুলো দিয়ে প্রথমে লালচে করে ভেজে নিন। তারপর কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

এরপর অল্প আঁচে আরেকটু ভাজুন। এবার তেঁতুলের মন্ড এবং হলুদ-লঙ্কা-মেথির মন্ড কড়াইয়ে তেলে দিয়ে আমলকির সঙ্গে হালকা করে নেড়ে নিন। এরপর আঁচ কমিয়ে আলাদা একটি কড়াইয়ে এক টেবিল চামচ তেল গরম করে গোটা সর্ষে এবং মেথি দিন। গরম তেলে সেগুলো ভাজা হলে নামিয়ে নিয়ে আচারের উপর ছড়িয়ে দিন। এবার আচারটি বড় পাত্রে রেখে ঠান্ডা হতে দিন। আচার ঠান্ডা হয়ে গেলে বয়ামে ভরে মুখ ভালো করে বন্ধ করে রাখুন। গরম ভাত বা রুটির সঙ্গে চাট হিসাবে খান এই সুস্বাদু আমলকির আচার।

Piya Chanda