জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ছোট আলু দিয়ে দেশি মুরগির ডিমের ঝোল, আঙুল চেটে খাবে বাড়ির সকলে

ডিম খেতে আমরা প্রায় সবাই ভালোবাসি। ওমলেট, পোচ বা সেদ্ধ ডিম হোক, সবটাই আমাদের প্রিয়। বাঙালি ঘরে প্রায়শই ডিমের ঝোল রান্না হয়। তবে দেশি মুরগির ডিম দিয়ে ঝোলের স্বাদই আলাদা। আজ আমরা জানব কিভাবে দেশি মুরগির ডিম দিয়ে সহজে ডিমের ঝোল বানানো যায়।

উপকরণ

দেশি মুরগির ডিম, ছোট আলু, পেঁয়াজ, রসুন, আদা, টমেটো, গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, কাঁচা লঙ্কা, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো, নুন, সর্ষের তেল।

রন্ধন প্রণালী

প্রথমে ডিম ও আলুগুলো ভালোভাবে সেদ্ধ করে নিন। পেঁয়াজ ও টমেটো মিহি করে মিশ্রণ বানিয়ে রাখুন। গ্যাসে কড়াই বসিয়ে তেল গরম করুন এবং তাতে নুন ও হলুদ মেখে সেদ্ধ ডিমগুলো একে একে ভেজে তুলে নিন।

গরম তেলে গোটা জিরে, শুকনো লঙ্কা ও তেজপাতা দিয়ে ফোড়ন দিন। ফোড়ন হয়ে গেলে পেঁয়াজ ও টমেটোর মিশ্রণ যোগ করুন। এরপর স্বাদমতো নুন ও হাফ চামচ হলুদ দিয়ে মেশান এবং কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এরপর আদা-রসুন বাটা দিয়ে দিন।

এখন জিরে গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো দিয়ে মশলাগুলো ভালো করে কষান। মশলা কষানো হয়ে গেলে সেদ্ধ আলুগুলো যোগ করুন এবং মশলার সঙ্গে মেশান। তারপর তিন কাপ জল দিয়ে ঝোল ফুটতে দিন। প্রায় পনেরো মিনিট ঝোল ফুটিয়ে ভেজে রাখা ডিমগুলো একে একে কড়াইতে দিন। পাঁচ মিনিট পর ঝোল নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে এই দেশি মুরগির ডিমের ঝোল খেতে অপূর্ব লাগবে। এই সহজ রেসিপি আপনাদের জন্য বাঙালি খাবারের স্বাদ এনে দেবে।

Piya Chanda