জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

বাড়িতে শুক্তোর স্বাদ হয় না? রইল রেসিপি, যাতে সকলে শুক্তো খাবে চেটেপুটে

বাঙালির যে কোনও অনুষ্ঠানেই শুক্তো অপরিহার্য পদ। প্রাচীন বাংলা সাহিত্যেও এর উল্লেখ পাওয়া যায়। বিভিন্ন রকমের সবজি দিয়ে তৈরি এই পদ গ্রীষ্মকালে অত্যন্ত জনপ্রিয়। আজকে আপনাদের জন্য রইল শুক্তোর একটি রেসিপি।

উপকরণ

আলু, বেগুন, উচ্ছে, পেঁপে, সজনে ডাঁটা, রাঙাআলু, বরবটি, কাঁচকলা, রাঁধুনি-১/৪ চামচ, মেথি-১/৪ চামচ, মৌরি-১/৪ চামচ, আদা-৮ গ্রাম, পোস্ত-দেড় চামচ, সর্ষে-১ চামচ, ডালের বড়ি, দুধ-১ কাপ, তেল, নুন, চিনি।

রন্ধন প্রণালী

প্রথমে সব সবজি লম্বা লম্বা করে কেটে ভাল করে ধুয়ে নিতে হবে। তারপর একটি শুকনো কড়াইতে রাঁধুনি, মেথি ও মৌরি হালকা ভেজে নিয়ে শিলে গুঁড়ো করে নিন। এবার আলাদা করে পোস্ত ও সর্ষেও বেটে রাখুন।

কড়াইতে তেল গরম করে প্রথমে বড়ি ভেজে তুলে নিন। এরপর সবজিগুলো ভেজে তুলে রাখুন। এবার কড়াইতে ঘি গরম করে রাঁধুনি, তেজপাতা ও সর্ষে ফোড়ন দিন। তারপর আদা বাটা ও পোস্ত বাটা যোগ করুন।

এবার উচ্ছে ও বেগুন বাদে বাকি সব সবজি কড়াইতে দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করুন। নুন দিয়ে ঢাকা দিয়ে পাঁচ মিনিট রেখে দিন। সবজি খানিকটা সেদ্ধ হলে বেগুন যোগ করুন এবং বাটা সর্ষে দিয়ে নাড়াচাড়া করুন। সামান্য জল দিয়ে সবজি সেদ্ধ‌ হতে দিন। এরপর ডালের বড়ি যোগ করুন।

কিছুক্ষণ পরে ১ কাপ দুধ ঢেলে দিন। দুধ ফুটে উঠলে উচ্ছে ভাজা যোগ করুন। সমস্ত সবজি সেদ্ধ হয়ে গেলে ভেজে রাখা মশলা, স্বাদমতো চিনি ও সামান্য ঘি দিয়ে নামিয়ে নিন। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন শুক্তো।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।