জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ওপার বাংলার স্টাইলে মানকচু ভর্তা খেয়েছেন কখনও? বর্ষার দিনে চটজলদি বানাতে পারেন এই রেসিপি

বাঙালির বারো মাসে তেরো পার্বন। বছরভর ধরে চলে উৎসব। পার্বনের খাওয়াদাওয়া মানে কালিয়া, ঝাল, ভাপা আর পাতুড়ি। স্বাদে অনবদ্য হলেও, একটানা এক ধরনের খাবার খেতে একঘেয়ে লাগে। আপাতদৃষ্টিতে সাধারণ উপকরণেও লুকিয়ে থাকে অসাধারণ স্বাদ। এপার বাংলার বাঙালি বাড়ির হেঁশেলে মানকচু ততটা জনপ্রিয় না হলেও, ভর্তা বানিয়ে খেলে স্বাদ মুখে লেগে থাকবে। কীভাবে বানাবেন মানকচুর ভর্তা (Bharta)? রইলো ওপার বাংলার খাবারের সহজ রেসিপি (Recipe)

উপকরণ- ২৫০ গ্রাম মানকচু, ১ কাপ ঝিরি ঝিরি করে কাটা পেঁয়াজ, ৪ কোয়া রসুন, ৪টি কাঁচালঙ্কা, আধ চা চামচ কালো জিরে, স্বাদমতো নুন, পরিমাণ মতো চিনি, ৩টি শুকনো লঙ্কা,পরিমাণ মতো সর্ষের তেল, দেড় চা চামচ হলুদ গুঁড়ো।

প্রণালী- প্রথমে মানকচু ভাল করে ধুয়ে নিন। তারপর সেটিকে ভাল করে গ্রেট করে নিন। এবার কড়াইতে কালোজিরে আর কাঁচালঙ্কা ফোড়ন দিন। তার মধ্যে দিন রসুন, পেঁয়াজ ও জিরে। ঝাঁঝালো গন্ধ বেরোলে তারমধ্যে দিন গ্রেট করে রাখা মানকচু। তারপর নাড়াচাড়া করতে থাকুন।

খানিকক্ষণ নাড়াচাড়া করে, খুন্তি নাড়িয়ে নুন আর হলুদ ভাল করে কষিয়ে অল্প জল ঢেলে দিন। দশ মিনিট ঢাকা খুলে গ্যাসের আঁচ বাড়িয়ে সামান্য চিনি দিয়ে দিন। তারপর লাল লাল করে ভেজে অন্য পাত্রে তুলে রাখুন। তবে খুব কড়া করে ভাজবেন না। মিশ্রণটি একবার হাত দিয়ে মেখে নিতে পারেন। তারপর শুকনো লঙ্কা ভাজা দিয়ে সাজিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মানকচুর ভর্তা।

Piya Chanda