জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ডিম দিয়ে নতুনত্ব খাবার রাঁধতে চান? বানিয়ে ফেলুন ডিমের মগজ, রইল সহজ রেসিপি

দুপুরে বা রাতের খাবারে ডিম (Egg) অনেকেই পছন্দ করেন। ডিম দিয়ে তৈরি করা যায় হরেক পদ। পোচ, কষা, ভাপা, কোর্মা, কালিয়া, ঝোল, দো পেঁয়াজা, মালাইকারি সব খেয়ে ফেলেছেন? তাহলে এবার বানিয়ে ফেলুন ডিম দিয়ে তৈরি অভিনব ও আনকোরা পদ। ডিমের মগজ। সেদ্ধ অথবা কাঁচা ডিম দিয়ে সহজেই রেঁধে ফেলা যায় ডিমের মগজ। রুটি কিংবা পরোটা সবকিছু দিয়ে চেখে দেখতে পারেন এই নতুন পদ। রইলো রন্ধন প্রণালী (Recipe)

উপকরণ: ২ টি সেদ্ধ ডিম বা কাঁচা মুরগির ডিম, ১টি মাঝারি আকারের পেঁয়াজ, ১টি ছোট টম্যাটো কুচি, ৩-৪টি কাঁচা লঙ্কা কুচি, ১ টেবিল-চামচ আদা ও রসুন বাটা, ১ চা-চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ সরষের তেল, স্বাদমতো নুন, আধ চামচ গোলমরিচের গুঁড়ো।

Eggs

প্রণালী: প্রথমে ডিম সেদ্ধ করে গ্রেটারে ঘষে মিহি করে নিন। এবার কড়াইতে তেল দিয়ে তা গরম হলে পেঁয়াজ ও কাঁচালঙ্কা দিয়ে নেড়েচেড়ে নিতে হবে। এবার যাবে আদা ও রসুন বাটা, স্বাদমতো নুন, গোলমরিচ। এরপর দিন টম্যাটো কুচি। সব উপকরণ হালকা ভাজা হলে সামান্য জল দিয়ে ১-২ মিনিট ফুটিয়ে নেওয়ার পর মিহি করে সেদ্ধ করা ডিম মিশিয়ে নিন।

সেদ্ধ ডিম ব্যবহার না করলেও, এই পর্যায়ে দিয়ে দিন কাঁচা ডিম। ডিম কড়াইতে দেওয়ার পর খুন্তির সাহায্যে ঘেঁটে নিতে হবে। ডিম ও রান্না করা পেঁয়োজ, টম্যাটো একসঙ্গে ২-৩ মিনিট হালকা নেড়েচেড়ে নিলেই তৈরি ডিমের মগজ। এহেন অদ্ভুত নামকরণের কারণ, এই পদটির সঙ্গে মস্তিস্কের দৃশ্যত কিছু সাদৃশ্য রয়েছে। সেই কারণেই এই নাম।

Piya Chanda