জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

শারদ উৎসবে ভুরিভোজ মাস্ট! আমিষের পাশাপাশি নিরামিষ পদেও জমুক আহার, রইল দুধ পোলাও-এর রেসিপি

ভোজন রসিক বাঙালির দুর্গোৎসবের চারটি দিন কিন্তু বেশ আহারে বাহারেই কাটে। আসলে এই চারটে দিন ভালো, মন্দ খাওয়া দাওয়া না করলে যেন মন ভরে না। তবে বাঙালি মানেই যে শুধুমাত্র আমিষ পদ খাওয়া এমনটা কিন্তু একেবারেই নয়। নিরামিষ খাবারেও কিন্তু তাক লাগাতে পারে বাঙালি।

হরেক রকম নিরামিষ পদ রান্না হয় বাঙালি বাড়িতে‌। যার মধ্যে বহু পদ আবার বহু মানুষেরই অজানা। তবে বারো মাস এই সমস্ত পদ রান্না না হলেও বছরকার দিনে এই সমস্ত নিরামিষ পদের স্বাদ কিন্তু দ্বিগুণ হয়ে যায়। বিশেষ করে পুজো পার্বনে নিরামিষ খাবার যেন আলাদাই মাত্রা যোগ করে। আজ আপনাদের সঙ্গে ভাগ করে নেব আরও একটি নিরামিষ পদের রেসিপি। দুধ পোলাও।

চলুন দেখে নেওয়া যাক উপকরণ সমূহ দুধ পোলাও

উপকরণ: দেরাদুন চাল- ১ কাপ, দেড় লিটার ফোটানো দুধ, কড়াইশুঁটি পরিমাণ মতো, চিনি স্বাদমতো, নুন স্বাদমতো, গোটা গরম মশলা ২ চামচ, স্টার অ্যানিস ২ টো, মিল্ক মেড দু চামচ, কিশমিশ, ঘি

রন্ধন প্রণালী:

প্রথমে চাল ভালো করে ধুয়ে নিয়ে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর পাত্রে ঘি গরম করে তার মধ্যে গরম মশলা ও স্টার অ্যানিস ফোড়ন দিন। ভালো করে নাড়ুন, সুগন্ধ বের হলে তার মধ্যে দিয়ে দিন কড়াইশুঁটি, কিশমিশ ও চাল। এরপর চাল ভাজা ভাজা হয়ে এলে তার মধ্যে দিয়ে দিন ফুটিয়ে রাখা দুধ। ভালো করে ফুটে উঠলে দিন নুন-চিনিও। এবার পাত্রের ঢাকনা দিয়ে কম আঁচে সেদ্ধ হতে দিন।

চাল মোটামুটি নরম হয়ে এলে দুধ শুকিয়ে গেলে, গ্যাস বন্ধ করে পাঁচ মিনিট ভাপে রাখুন। পোলাও তৈরি। এবার আঁচ থেকে নামিয়ে ঢাকনা খুলে মিল্কমেড ছড়িয়ে পরিবেশন করুন। মিষ্টি মিষ্টি এই পোলাও কিন্তু খেতে হয় জবর। এবার পুজোয় এই রেসিপি মিস করবেন না।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।