জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ডায়াবেটিসেও করুন মিষ্টিমুখ, এই বিজয়া দশমীতে বানান সুগার ফ্রি মিষ্টি

বিজয়া দশমী (Bijoya Dashami) মানে মিষ্টিমুখ। কিন্তু সকলে মিষ্টিমুখের ছাড়পত্র পান না। কারণ ডায়বেটিস। নাছোড় এই রোগে রয়েছে একাধিক বাঁধা নিষেধ। এড়িয়ে চলতে হয় মিষ্টি খাওয়া। তবে নির্ধিধায় বেছে নিতে পারেন সুগার ফ্রি অপশন। কারণ এই ধরনের মিষ্টি রক্তে শর্করার হার নিয়ন্ত্রণে রাখে। বাড়িতেই ড্রাই ফ্রুট দিয়ে বানিয়ে নিতে পারেন এই মিষ্টি।

উপকরণ-

এক টেবিল চামচ কাজু, এক টেবিল চামচ কিসমিস, এক টেবিল চামচ ভাঙা আমণ্ড, ২ কাপ কোরানো নারকেল, ২ টেবিল চামচ ঘি, ৪ চামচ গুড়, এক কাপ নারকেল দুধ, দুটো এলাচ, অল্প জায়ফল গুঁড়ো।

প্রণালী-

প্রথমে প্যানে মাঝারি আঁচে দুধ গরম করে নিতে হবে কিছুক্ষণ। এরপর তাতে দু-টেবিল চামচ ঘি দিয়ে দিন। ঘি গলে গেলে দিয়ে দিন কোড়ানো নারকেল দিয়ে অনবরত নাড়তে থাকুন। নয়ত কড়াইয়ের গায়ে লেগে যাওয়ার আশঙ্কা থাকবে। নারকেল অল্প ভাজা হয়ে এলে এতে নারকেলের দুধ দিয়ে নাড়তে থাকুন। বেশ কিছুক্ষণ নেড়ে নেওয়ার পর অল্প গুড় দিতে দিতে নাড়তে থাকুন।

মিশ্রণটি আঠালো হয়ে এলে উপর থেকে একে একে দিয়ে দিন ড্রাই ফ্রুট। এরপর ওভেনে আঁচ কমিয়ে দিন। মিশ্রণটি হাত দিয়ে ধরার মতো ঠান্ডা হলে নাড়ুর আকারে গড়ে নিন। নয়ত আলগা হয়ে যাবে। এবার ঠান্ডা করে নিয়ে পরিবেশন করুন সুগার ফ্রি ডায়েট মিষ্টি।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।