Bangla Serial

চ্যালেঞ্জ একসেপ্টেড! চ্যানেলের শর্ত অনুযায়ী উঠেপড়ে লেগেছে ‘মুকুট’! তবে কি টিআরপি বাড়াতে আসছে নতুন মুখ?

বর্তমানে একটি ধারাবাহিকের টিআরপির (TRP) স্থান খুবই গুরুত্বপূর্ণ। টিআরপির তালিকায় নিচে নামলে ধারাবাহিকে ইতি টানার সম্ভাবনাও রয়েছে। কারণ এখনকার ধারাবাহিক আগেকার মতো বছর বছর চলে না। টিআরপির এপাশ ওপাশ হলেই একটি ধারাবাহিককে সরিয়ে জায়গা নিয়ে নেয় নতুন ধারাবাহিক। স্টার জলসা (Star Jalsha) ও জি বাংলায় (Zee Bangla) একের পর এক আসছে নতুন নতুন ধারাবাহিক। একে ওপরের কম্পিটিটর যেন তারা। আর তাই পুরোনো ধারাবাহিকগুলো একটু ভয় পেতে শুরু করেছে।

টিআরপিতে যদি নিচে নামতে শুরু করে তাহলে সেই ধারাবাহিকের স্থায়ীকাল দ্রুত কমে আসবে। আমরা আগেই জেনেছি, জি বাংলায় আসতে চলেছে পরপর কিছু নতুন ধারাবাহিক। আর তাই দর্শকরা ‘মুকুট’ (Mukut) ধারাবাহিক নিয়ে বেশ ভয়েই ছিল। জি বাংলার জনপ্রিয় ধারাবাহিক ‘মুকুট’। ২৭ মার্চ থেকে জি বাংলায় শুরু হয়েছে ‘মুকুট’। ধারাবাহিকটি শুরু হলেও টিআরপিতে কোনওদিনই ভালো স্কোর করতে পারেনি। শোনা যায়, পরপর তিন সপ্তাহ টিআরপিতে একদম তলানিতে থাকার ফলে ইতির খাতায় নাম লেখাতে চলেছে ‘মুকুট’।

মাত্র ৫ মাসেই বন্ধ হয়ে যেতে পারে এই ধারাবাহিক। নতুন এই ধারাবাহিক মাত্র কিছুদিনেই স্লট হারায়। উক্ত ধারাবাহিকে জুটি বাঁধছেন শ্রাবণী ভুইয়াঁ (Shrabani Bhunia) ও অর্ঘ্য মিত্র (Argha Mitra)। নতুন মেগার গল্প লিখেছেন ও পরিচালনা করেছেন স্নেহাশিস চক্রবর্তী (Snehasis Chakraborty)। ব্লুজ প্রোডাকশন (Blues Productions) হাউজের ব্যানারে এসেছে এই ‘মুকুট’। জি বাংলায় আসতে চলেছে আরও এক নামকরা প্রোডাকশনের তরফে একটি ধারাবাহিক। উক্ত ধারাবাহিকে প্রধান নায়িকার রোলে অভিনয় করতে দেখা যাবে অভিনেত্রী হিয়া মুখার্জিকে।

নতুন এই ধারাবাহিকের জন্য হয়তো বন্ধ হতে হবে ‘মুকুট’কে। কারণ বর্তমানে এই ধারাবাহিকের টিআরপি খুব কম। ‘মুকুট’এর স্লটেই আসবে নতুন ধারাবাহিক, এমনটাই মনে করা হয়। তবে বর্তমানে সেই সিদ্ধান্তে এসেছে বদল। এতো তাড়াতাড়ি একটি ধারাবাহিক বন্ধ হবে শুনে অনেকেই অবাক। চ্যানেল প্রোডাকশনকে বলেছিল, যদি কিছুদিনের মধ্যে ধারাবাহিকের টিআরপি না বাড়ে, তাহলে সিরিয়ালটি বন্ধ করে দিতে বাধ্য হবে।

বর্তমানে ‘মুকুট’ পরিচালকের কাছে এটি একটি বড় চ্যালেঞ্জ। ‘মুকুট’কে টিআরপিতে ৫+ স্কোর করেত হবে। আর না হলে এক মাসের মধ্যে চ্যানেল এই সিরিয়াল শেষ করতে বাধ্য হবে। এরপরই প্রোডাকশন উঠেপড়ে লেগেছে নিজেদের টিআরপি বাড়ানোয়। গল্পের একের পর এক আসতে থাকে ট্যুইস্ট। ৫+ না হলেই শেষ হবে ‘মুকুট’, সেকথা মাথায় রেখেই গল্প পরিবেশন চলছে। অর্থাৎ প্রোডাকশন সেই চ্যালেঞ্জ গ্রহণ করেছে, এমনটাই মনে করা হচ্ছে। সুতরাং চলতি মাসে শেষ হচ্ছে না ধারাবাহিক। শেষ হলেও পুজোর পর হবে বলেই ধরে নেওয়া যাচ্ছে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।