Bangla Serial

অসুস্থ স্বামীর জন্য ছাড়েন অভিনয়! সংসার সামলে আজও পর্দার সামনে সমান দক্ষতায় বিরাজমান অভিনেত্রী অনুরাধা রায়! জানুন তাঁর হার না মানা গল্প

অসামান্য রূপ, আভিজাত্যের ছটা এবং প্রতিমা মুখশ্রীর জন্য চিরকাল দর্শকদের মনে রাজত্ব করে এসেছেন অভিনেত্রী অনুরাধা রায়। এত রুপের অধিকারিণী হয়েও জীবনের শুরুতে তিনি আসতে চাননি গ্ল্যামারের দুনিয়ায়। অসাধারণ রূপ, সুদক্ষ অভিনয়ের দ্বারা তিনি মন জয় করে নিয়েছেন দর্শকদের। অভিনেত্রীর বাবা মঞ্জু প্রকাশ বসু এবং মা প্রভা বসু ছিলেন সাংস্কৃতিক জগতের মানুষ। নাচ, গানের চর্চা শুরু থেকেই ছিল তাঁদের বাড়িতে। অভিনেত্রী জন্মগ্রহণ করেছিলেন ১৫ আগস্ট অর্থাৎ স্বাধীনতা দিবসের দিন। তবে সাংস্কৃতিক জগতের সঙ্গে তাঁর পরিচয় থাকেন অভিনয় জগতে তিনি এসেছিলেন বিয়ের অনেক পরে।

অনুরাধা রায়ের স্বামী ছিলেন টলিপাড়ার জনপ্রিয় অভিনেতা, জানেন তিনি কে

১৯৭৬ সালে অভিনেত্রী বিবাহ বন্ধনে আবদ্ধ হন অভিনেতা দেবরাজ রায়ের সঙ্গে। অভিনেত্রীর স্বামী দেবরাজ রায় তখন সবার হার্টথ্রব। সৌম্যকান্তি চেহারা এবং গভীর কণ্ঠস্বরের জন্য তিনি ছিলেন সবার পছন্দের অভিনেতা। সেইসময় আকাশবাণী থেকে দূরদর্শনের সংবাদ পাঠক ছিলেন দেবরাজ রায়। ৬০ দশকে বাংলা সিনেমায় নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন দেবরাজ রায়। প্রতিদ্বন্দ্বী, কলকাতা ৭১, রাজা, মর্জিনা আবদাল্লা, গণদেবতা, প্রভৃতি সিনেমায় অভিনয় করেছেন তিনি। পরবরতীকালে চরিত্রাভিনেতার রোলে চলচিত্র মঞ্চ এবং দূরদর্শনদের কাজ করেছেন অভিনেতা দেবরাজ রায়।

শ্বশুরের কথায় অভিনয় জগতে পা রেখেছিলেন অনুরাধা রায়

অভিনেতার বাবা ছিলেন বিখ্যাত সাহিত্যিক এবং নাট্যকার তরুণ রায়। পুত্রবধূ অনুরাধা রায় প্রায় ২৫ বছর কাজ করেছেন শ্বশুরমশাইয়ের নাট্য দলে এবং শ্বশুর শাশুড়ির অনুরোধেই সিনেমায় নেমেছিলেন অনুরাধা। ১৯৮৮ সালে অজয় বন্দো[পাধ্যায়ের পরিচালনায় করোটি সিনেমায় দেবরাজের বিপরীতে অনুরাধা রায়কে অভিনেত্রী হিসেবে চেয়েছিলেন পরিচালক কিন্তু তিনি রাজি হননি। পরে শ্বশুরমশাইয়ের কথায় স্টুডিও পাড়ায় পা রেখেছিলেন অনুরাধা রায়। সেই থেকে শুরু পরবর্তীতে নায়িকা থেকে চরিত্রাভিনেত্রী হিসেবে বহু সিনেমায় অভিনয় করেছেন তিনি।

image 11

অনুরাধা রায়ের অভিনীত সিনেমা এবং ধারাবাহিক

অভিনেত্রীর সিনেমাগুলির মধ্যে রাজা বাদশা, ভাঙা গড়া, মান মর্যাদা, দেবর, ইন্দ্রজিৎ, মান সম্মান, তুমি যে আমার, বিয়ের ফুল, মায়ার বাঁধন, চৌধুরী পরিবার ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য। নায়ক থেকে সময়ের সঙ্গে সঙ্গে মা, বউদি, শাশুড়ির চরিত্রে সরে আসেন অনুরাধা। কিন্তু তাতেও কমেনি তাঁর জনপ্রিয়তা। পর্দায় যে কোন চরিত্রকেই আভিজাত্যের সঙ্গে ফুটিয়ে তুলতেন অনুরাধা রায়। প্রতিবম্ব, গানের ওপারে, চরিত্রহীন, রাজ্যেশ্বরী, বোঝেনা সে বোঝেনা তাঁর অভিনীত জনপ্রিয় ধারাবাহিক।

আরও পড়ুন: ভক্তদের‌ও বলিহারি! আদৃত-কৌশাম্বীর বিয়েতে অনুপস্থিত সৌমীতৃষা! ভক্তদের নোংরা আক্রোশের মুখে পুরো মিঠাই পরিবার

অসুস্থ স্বামী এবং সংসার সামলে অভিনয় চালিয়ে গেছিল অনুরাধা রায়

একসময় দেবরাজ রায় সিনেমায় অভিনয় করা কমিয়ে দিলে বোধিসত্ত্ব মজুমদারের সঙ্গে অনুরাধা রায়ের জুটি জনপ্রিয় হয়ে উঠেছিল ছোটপর্দা থেকে বড়পর্দায়। তাঁদের জুটি নিয়ে অনেক গুঞ্জনও ছড়িয়েছিল টলিপাড়ায়। কিন্তু তাতেও একসঙ্গে কাজ করা বন্ধ করেননি তাঁরা। ২০১৭ সালে দেবরাজ রায়ের মাইল্ড ব্রেন স্ট্রোক হয়, যে কারণেই তাঁর শরীরের ডানদিকরা প্রক্ষাঘাতপ্রস্থ হয়ে যায়। কাজের জগতকে বিদায় জানায় দেবরাজ বাবু। কিন্তু স্বামীর সেবা করেও অভিনয় জগৎ থেকে বিরতি নেননি অভিনেত্রী। বর্তমানে তিনি অভিনয় করছেন চিনি ধারাবাহিকে। তাঁর শরীরে আজও তিনি পড়তে দেননি ক্লান্তির ছাপ। কাজের মধ্যেই রয়েছে তাঁর জীবন শক্তি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।