জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

মিঠিঝোড়া, নিম ফুল, ফুলকি সহ বন্ধ হয়ে গেল সব ধারাবাহিকের শুটিং

বাঙালি দর্শকদের বিনোদনের অন্যতম মাধ্যম বাংলা ধারাবাহিক (Bengali Serial)। বরাবরই চর্চার কেন্দ্রে থাকে নানা ধারাবাহিকের কুটকচালি। তবে আচমকা টলিপাড়ায় উলাটপুরান। ঘরে ঘরে বাংলার ধারাবাহিকপ্রেমীদের মাথায় হাত। দিনকয়েক ধরে চলা দ্বন্দ্বের মীমাংসা স্বরূপ অনির্দিষ্টকালের জন্য বন্ধ সমস্ত বাংলা মেগার শুটিং। টলিপাড়া জনশূন্য খাঁ খাঁ।

বেশ কয়েকদিন ধরে টলিপাড়ায় চর্চার কেন্দ্রে পরিচালক রাহুল মুখোপাধ্যায়। তাঁকে ঘিরে কিছু নিষেধাজ্ঞা জারি হয়েছে। তারপরই ডিরেক্টরস গিল্ডের বৈঠকে বিধায়ক-প্রযোজক-পরিচালক মহল রাহুল মুখোপাধ্যায়ের ৩ মাসের কর্মবিরতি থেকে তাঁকে অব্যাহতি করার অনুরোধ জানান। গিল্ডের তরফ থেকে জানানো হয়, রাহুল ফের টলিউডে পরিচালনা করতে পারবেন। এসভিএফ প্রযোজনা সংস্থার পুজোর ছবির পরিচালক হিসেবে দেখা যাবে তাঁকে।

তবে গোল বাঁধে অন্য জায়গায়। ডিরেক্টরস গিল্ডের বৈঠকে নেওয়া সিদ্ধান্তকে মান্যতা দেয়নি ফেডারেশন। অর্থাৎ, ডিরেক্টরস গিল্ড অব্যাহতি দিলেও রাহুলকে ছাড়পত্র দেয়নি ফেডারেশন। এ প্রসঙ্গে ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাস বৈঠকের পর জানান, শনিবারই রাহুলের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ নিয়ে ফের সাংবাদিক বৈঠক করবেন তাঁরা। রাহুল অনৈতিক কাজ করেছেন বলেই শাস্তি হিসাবে তাঁর উপর ৩ মাসের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানান রাহুল।

বন্ধ থাকছে সব বাংলা ধারাবাহিকের শুটিং

অসম্মান এবং অসহযোগিতাপূর্ণ আচরণ মেনে নিতে পারেননি অন্যান্য বাঙালি পরিচালক। তাঁদের দাবি, এহেন অস্বস্তিকর এবং অসম্মানজনক পরিস্থিতিতে
আগে পড়তে হয়নি তাঁদের। তাই একটি কঠিন সিদ্ধান্তে উপনীত হতে হয়েছে তাঁদের। প্রায় দু-শো জনের অধিক পরিচালক এবার থেকে শুটিং বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। তারা আর শুটিং করতে ইচ্ছুক নন। কিন্তু কথা হচ্ছে বাংলা ধারাবাহিকের শুটিং এতদিন বন্ধ করাও দায়।

তবে এবার প্রশ্ন হল, কীভাবে সম্প্রচারিত হবে বাংলার মেগা সিরিয়াল? ডিরেক্টরস অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে আপাতত, পরিচালক সদস্যদের মতামতকে গুরুত্ব দেওয়া হবে। ২৯ জুলাই থেকে বাংলা ভাষার সমস্ত শুটিং ফ্লোরের সদস্যদের না আসার বিজ্ঞপ্তি জারি করেছেন। অর্থাৎ যতদিন না সমস্যা সুষ্ঠু সমাধান হচ্ছে ততদিন বন্ধ থাকবে শুটিং। তবে বাংলা ভাষা ছাড়া অন্য ভাষার ক্ষেত্রে কোন সমস্যা হবে না। ইতিমধ্যেই মেইল মারফত ধারাবাহিকের চ্যানেলগুলিকেও এই বিষয়ে সমস্ত তথ্য জানিয়ে দেওয়া হয়েছে।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।