জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

খাসির মাংসের ভিন্ন স্বাদ মুখে লেগে থাকবে, বাড়িতে‌ বানান আমড়া দিয়ে খাসির মাংস, রইল রেসিপি

আমরা সবাই মাছ-মাংসের নানা পদ রান্না করে থাকি। আজ আমরা এক নতুন ও ব্যতিক্রমী রেসিপি নিয়ে এসেছি যা একবার খেলেই আপনি বারবার খেতে চাইবেন। রেসিপিটি আমড়া দিয়ে খাসির মাংস। আসুন জেনে নিন এই রেসিপিটি কীভাবে তৈরী করবেন।

উপকরণ

খাসির মাংস ৫০০ গ্রাম, আমড়া ৫টি, পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, কাঁচা লঙ্কা ৪-৫টি, তেজপাতা, গোটা জিরে, দারচিনি, এলাচ, লবঙ্গ, গোলমরিচ, গুঁড়ো গরম মশলা, চিনি ১ চা চামচ, ঘি ২ টেবিল চামচ, নুন স্বাদমতো।

রন্ধন প্রণালী

প্রথমে খাসির মাংস ও আমড়া ভালো করে ধুয়ে নিন। তারপর একটি প্রেসার কুকারে মাংস ও আমড়া একসঙ্গে সেদ্ধ করে নিন। এবার শুকনো কড়াইতে দারচিনি, এলাচ, লবঙ্গ, গোলমরিচ, জয়ত্রী ও গোটা জিরে হালকা করে ভেজে নিন। এরপর এগুলো গুঁড়ো করে রাখুন।

এবার কড়াইতে তাতে ঘি ও তেল দিয়ে গরম হতে দিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে সোনালী বাদামি রঙ হওয়া পর্যন্ত ভাজুন। পেঁয়াজ ভেজে তুলে রাখুন এবং শুকনো লঙ্কা একইভাবে ভেজে তুলে রাখুন।

image 7

এবার কড়াইতে আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে ভাজুন। সমস্ত গুঁড়ো মশলা এতে মিশিয়ে দিন এবং কষিয়ে নিন। তেল ছেড়ে দিলে সেদ্ধ করা খাসির মাংস ও আমড়া দিয়ে দিন। কিছুটা গরম জল দিয়ে ঢেকে রান্না করুন এবং ঝোল ঘন হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঝোল ঘন হয়ে গেলে কাঁচা লঙ্কা, চিনি ও গরম মশলার গুঁড়ো দিয়ে নাড়ুন।

সবশেষে ভাজা পেঁয়াজ ও শুকনো লঙ্কা দিয়ে ঢেকে গ্যাস বন্ধ করে দিন। গরম গরম পরিবেশন করুন আমড়া দিয়ে খাসির মাংস। এই পদটি গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করলে দারুণ লাগবে। এই রেসিপিটি আপনাকে খাসির মাংসের নতুন স্বাদের সাথে পরিচয় করাবে।

Piya Chanda