Bangla Serial

শীতের সন্ধ্যা জমে উঠুক ফুলকপির ফুলুরির সঙ্গে! রইল রেসিপি

শীতের দাপটে জুবুথুবু শহর কলকাতা। উত্তরে হাওয়ায় দাপটে ভালোই ইনিংস খেলছে শীত। ঠান্ডা পড়েছে গোটা রাজ্যজুরে। আর এই শীতকাতুরে (Winter) সন্ধ্যায় মুখোরোচক কিছু খেতে মন চাওয়া খুব স্বাভাবিক। তাই বিকেলে চা বা কফির সঙ্গে চাই মুখোরোচক তেলে ভাজা। তবে আলুর চপ, বেগুনি তো অনেক হল। স্বাদ বদলাতে চেখে দেখতে পারেন ফুলকপির ফুলুরি (Phulkopir Fuluri)। রইল রেসিপি (Recipe)

উপকরণ – ফুলকপি, পেঁয়াজ কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুড়ো, গরম মশলা গুঁড়ো, ধনে পাতা, আদা কুচি, ময়দা, বেসন, তেল

প্রণালী – প্রথমে ফুলকপি ভাল করে গ্রেট করে নিন। এবার একটি বড় বাটিতে দিন বেসন। তারসঙ্গে যোগ করুন হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো আর নুন। এবার একটা ব্যাটার তৈরি করে নিন। ব্যাটারে দিন গ্রেট করা ফুলকপি, আদা কুচি, ময়দা, গরম মশলার গুঁড়ো, পেঁয়াজ কুচি ও ধনেপাতা ভাল দিয়ে, মিনিট পাঁচেক ফেটিয়ে নিন।

এবার কড়াইতে তেল গরম করুন। ফুটন্ত তেলে একে একে ফুলুরিগুলি ছেড়ে দিন। মিনিট ২-৩ লো টু মিডিয়াম আঁচে ভেজে নিন। উল্টেপাল্টে লাল করে ভেজে নিলেই তৈরি ফুলকপির ফুলুরি। জমে উঠুক শীতের সন্ধ্যার ‘চায় পে চর্চা’। গরম গরম চা বা কফির সঙ্গে থাক ফুলকপির ফুলুরি। সঙ্গে শশা, টমেটো সস আর কাঁচা লঙ্কা থাকলে তো কথাই নেই।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।