Connect with us

    Bangla Serial

    ফের পড়ছে শীত! এই মরশুমে জমিয়ে খান নলেন গুড়ের আইসক্রিম, জেনে নিন পদ্ধতি

    Published

    on

    gurer ice cream

    শীতকাল মানেই বাঙালির গুড় খাওয়ার মরশুম! নলেন গুড়, পাটালি গুড়! আর বলাই বাহুল্য সেই গুড় দিয়ে তৈরি হ‌ওয়া নানা শীতকালীন উপাদেয় মিষ্টান্ন।

    বলাই যায়, বিভিন্ন ধরনের শীতকালীন পিঠে, নলেন গুড়ের পায়েস, সন্দেশ, রসগোল্লা জিলিপি ইত্যাদি তৈরি হয়ে থাকে নলেন গুড় দিয়েই। এছাড়াও নলেন গুড় দিয়ে ঝটপট বানিয়ে ফেলা যায় অসাধারণ আইসক্রিমও! যার জন্য লাগবে মাত্র ৩টি উপকরণ। জেনে নিন তবে কীভাবে তৈরি করবেন নলেন গড়ের আইসক্রিম-

    উপকরণ হিসেবে লাগবে :

    দুধ ৫০০ গ্রাম
    নলেন গুড় (পাটালি) ২৫০ গ্রাম
    ফ্রেশ ক্রিম ২৫০ গ্রাম
    পাতলা নলেন গুড়

    কীভাবে বানাবেন :

    নলেন গুড়ের আইসক্রিম বানানোর জন্য প্রথমে একটি পাত্রে খুব ভালো করে দুধ জ্বাল দিয়ে নিতে হবে। এরপর গ্যাসের আঁচ মাঝারি করে রাখবেন। দুধ ঘন হয়ে না আসা পর্যন্ত নাড়তে থাকুন যাতে তলা না ধরে যায় ।
    এরপর ঘন হয়ে যাওয়া ওই দুধে ক্রিম যোগ করুন। এর ফলে দুধ আরও কিছুটা ঘন হয়ে যাবে। তার কিছুক্ষণ পর গুড় মিশিয়ে দিন। সমানে নাড়তে হবে এই সময়। যাতে গুড় সম্পূর্ণ ভাবে গলে যায় দুধে।

    এরপর দুধের মিশ্রণটি ঘন হয়ে এলে নামিয়ে নিন। ঠান্ডা হতে দিন। তারপর ফ্রিজে ঢুকিয়ে রাখুন অন্তত ১২ ঘণ্টা। তাঁর থেকেও বেশি সময়ের জন্য হলে বেশি ভাল হবে।

    এরপর ওই মিশ্রণটি জমে গেলেই তৈরি হয়ে যাবে উপাদেয় নলেন গুড়ের আইসক্রিম। এরপর ফ্রিজ থেকে বের করে ওপর দিয়ে ছড়িয়ে দিন নলেন গুড়। এবার পরিবেশন করুন দারুণ ঠান্ডা ঠান্ডা নলেন গুড়ের আইসক্রিম।