Bangla Serial

ইচ্ছে পুতুলে টানাটানি, মনের কথায় ভাগাভাগি, গুড্ডিতে পরকীয়া- মা আর ছেলের জন্য এখন সব অস্বাভাবিক! কটাক্ষের মুখে লীনা ও অর্ক গাঙ্গুলি

বাংলা টেলিভিশন দুনিয়ায় লীনা গঙ্গোপাধ্যায় একটি বড় ব্যক্তিত্ব। নামী নাম। বাংলা ধারাবাহিকের দুনিয়াকে সমৃদ্ধ করেছেন তিনি নিজের কাজে। ছকভাঙা গল্প, ব্যতিক্রমী সব ধারাবাহিক, চরিত্রের নাম। লীনা গঙ্গোপাধ্যায় মানেই নতুনত্ব। হিন্দি টেলিভিশনের দুনিয়ায় যেরকম একচ্ছত্র অধিপত্য দেখিয়েছেন একতা কাপুর তেমন‌ই বাংলায় লীনা গঙ্গোপাধ্যায়ের অবাধ দাপট।

তবে নিজের লেখনীর জন্য যেমন প্রশংসিত হন লীনা গঙ্গোপাধ্যায় আবার তেমন ভাবেই তিনি কটাক্ষের শিকারও হন। প্রসঙ্গত উল্লেখ্য, তবে তিনি একা নন তার সঙ্গে তার ছেলে অর্ক গাঙ্গুলীও এখন সমানভাবেই কটাক্ষের শিকার হচ্ছেন। প্রথমে তো মায়ের গল্পের প্লট ঝাঁপার অভিযোগ উঠেছিল অর্কর বিরুদ্ধে। আর এবার মায়ের মতোই এক‌ই ধাঁচের গল্প লেখার অভিযোগ উঠেছে তার নামে।

ইদানিং সময়ে লীনা গঙ্গোপাধ্যায়ের ধারাবাহিক নিয়ে বিতর্কের অন্ত নেই। পরকীয়া নোংরামি দেখিয়ে দেখিয়ে কার্যত দর্শকদের চোখ পচিয়ে ফেলেছেন তিনি।‌ দর্শকরা এখন একেবারেই দেখতে চান না তার বিভিন্ন সব ধারাবাহিক যার মধ্যে অন্যতম হল গুড্ডি। আসলে বিষয়টা এমন একটা পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছে যে ধারাবাহিকের মধ্যে দিয়ে নোংরামি এবং পরকীয়ার শিখর ছুঁয়ে ফেলেছেন লীনা গঙ্গোপাধ্যায়! আর মায়ের দেখানো পথেই হাঁটছেন তার ছেলে অর্ক গঙ্গোপাধ্যায়‌ও।‌

মা-ছেলের উপর কেন এত বিরক্ত বাঙালি দর্শক?

লীনা গঙ্গোপাধ্যায়ের লেখনীতে এই মুহূর্তে স্টার জলসার পর্দায় চলছে দু’দুটি ধারাবাহিক গুড্ডি এবং এক্কাদোক্কা। দর্শকদের চোখে এই মুহূর্তে বাংলা টেলিভিশনের সব থেকে নোংরা ধারাবাহিক গুড্ডি। এই ধারাবাহিকের নায়িকার থেকে এই মুহূর্তে চরিত্রহীন আর বোধহয় গোটা বাংলা জুড়ে কেউ নেই।‌ পরকীয়ার আধার এই ধারাবাহিকটি।

অন্যদিকে চলছে এক্কাদোক্কা। গল্প পরিবর্তন করে নায়ক নায়িকার জুটি ভেঙে যাচ্ছেতাই কান্ড ঘটিয়েছেন লীনা দেবী।‌ যদিও সেখানে পোখরাজ-রঞ্জাবতী জুটিটা এখনো ক্রিজে ব্যাটিং করছে। কিন্তু রাধিকা-অনির্বাণ টিকতেই পারছে না ময়দানে। আজ এর বাচ্চা ওর পেটে কাল ওর বাচ্চা এর পেটে চলে যাচ্ছে। আর এই নিয়ে বারবার ঝামেলা হচ্ছে রাধিকা-অনির্বাণের মধ্যে। ‌ রীতিমতো সম্পর্কের নোংরামি দেখানো হচ্ছে এখানে।

অন্যদিকে আবার জি বাংলার পর্দায় এই মুহূর্তে লীন গঙ্গোপাধ্যায়ের ছেলে অর্ক গঙ্গোপাধ্যায়ের দুটি ধারাবাহিক চলছে। একটি ইচ্ছে পুতুল অন্যটি কার কাছে কই মনের কথা। লীনা গঙ্গোপাধ্যায়ের লেখনীতে জলসার পর্দায় হিট হয়েছিল ইচ্ছে নদী ধারাবাহিকটি। ইচ্ছে পুতুল ধারাবাহিকটি শুরু হওয়ার পর সেই গল্পের সঙ্গে এই গল্পের প্রচুর মিল পান দর্শকরা। সেখানেও একটি পুরুষকে নিয়ে দুই বোনের মধ্যে টানাটানি দেখানো হয়েছিল এখানে আরও একটু নিকৃষ্ট পর্যায়ে গিয়ে সেই টানাটানি দেখানো হচ্ছে। যা আর সহ্য হচ্ছে না দর্শকদের।

অন্যদিকে জি বাংলার পর্দায় বহু তারকা খচিত ধারাবাহিক কার কাছে কই মনের কথা শুরু হয়েছে। অযথা কচকচানি, বাক্য বিনিময় নিয়েই এগিয়ে চলেছে এই ধারাবাহিক।‌ নিত্যদিন চলছে ঝগড়াঝাঁটি। যা মোটেই ভালো লাগছে না দর্শকদের। ছোটখাটো জিনিস, সাধারণ বিষয় নিয়ে কিপ্টেমির চূড়ান্ত দেখানো হচ্ছে এই ধারাবাহিকে।‌ আর মূল নায়িকারা যেন কাঠের পুতুলের মতো দাঁড়িয়ে রয়েছে। জিনিসপত্রের ভাগাভাগি দেখতে দেখতে বিরক্ত দর্শকরা। আর শুরু হতে না হতেই সমালোচনার মুখে পড়েছে নতুন ধারাবাহিকটি।‌

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।