Bangla Serial

আসন্ন লোকসভা নির্বাচনে কী এবার দাঁড়াচ্ছেন রচনা ব্যানার্জি? জল্পনা উস্কে দিলেন খোদ পর্দার দিদি!

তিনি বাংলার দিদি। বাংলার মা মাটি মানুষের দায়ভার হয়েছে তার কাঁধে। সকলকে নিয়ে একসঙ্গে চলার দায়িত্বভার তিনি বহন করছেন নিজেই। তবে শুধু তাই নয় বাংলার সংস্কৃতি, সাহিত্য, লোক সঙ্গীতকেও তিনি দিয়েছেন একটি অন্য মাত্রা। মেয়েরা যে রূপে লক্ষ্মী এবং গুনে সরস্বতী, মেয়েরা চাইলে যে সব করতে পারে সেটাই তিনি প্রমাণ করেছেন বারবার। তার অঙ্কিত চিত্র বিক্রি হয় কোটি কোটি টাকায়। তার লেখা গান কবিতাবিতান সকলের কাছেই জনপ্রিয়তা লাভ করেছে অনেক।

তিনি বাংলার মুখ্যমন্ত্রী চলে গিয়েছেন বাংলার দিদিদের জন্য তৈরি সেরা মঞ্চে। অর্থাৎ দিদি নম্বর ওয়ানের মঞ্চে। সেইদিন অনুষ্টানে তাকে সঞ্চালিকা অভিনেত্রী রচনা ব্যানার্জী দিদি নম্বর ওয়ানের উত্তরীয় পরিয়ে বরণ করে নেন সকলের সামনে। তাকে পেয়ে হাত দিয়ে প্রমাণও করেছেন তিনি তারপর মুখ্যমন্ত্রী নিজেই সেই উত্তরীয়টা রচনাকে পরিয়ে বলছেন এটা তাকেই মানায় কারণ সেই দিদি নম্বর ১এর স্রষ্টা। অনুষ্ঠানের সেই পর্বে এসেছিলেন অভিনেত্রী সৌরভ গাঙ্গুলির গৃহকর্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়, শ্রীরাধা বন্দোপাধ্যায় এবং অরুন্ধতী হোমচৌধুরী।

অনুষ্ঠানে আসে তিনি তার গ্রন্থ কবিতাবিতানের স্বরচিত কবিতা “আমার লক্ষ্মী চন্দ্র, সূর্য আকাশ জ্বলে তারা। আমার লক্ষ্মী ধনধান্য নবান্ন দিয়ে ভরা।” কবিতাটি পাঠ করেছেন সকলের সামনে। তার এই কবিতাটি শুনে মুগ্ধ হয়েছেন সকলেই। তাছাড়াও তিনি ডোনা গঙ্গোপাধ্যায়ের সঙ্গে নাচ করেছেন এবং তাছাড়া “আহা কি আনন্দ” গানটি গেয়েছেন তিনি। জানিয়েছেন তার ছোটবেলার পরিশ্রমের কথা যখন তিনি মাত্র ১১-১২ বছরের ছিলেন এবং তার পিতা মাতা প্রয়াত হয়ে যাওয়ার কারণে তাকে সেই ছোট বয়সেই ভোর ৩টের সময় উঠে তাকে রান্না করতে হত।

তিনি জানিয়েছেন ছোটবেলা কি হয় সেটাই তিনি ঠিক করে উপলব্ধি করে উঠতে পারেননি দায়িত্বের জন্য। এছাড়াও রচনার সঙ্গে সম্পূর্ণ গোল রুটি বেলে তিনি দেখিয়েছেন যে তিনি শুধু রাজ্য চালাতেই জানেন তা নয়, তিনি গৃহকর্মের একই ভাবে নিপুণা। তবে সেখান থেকেই শুরু হয়েছে জল্পনা তবে কি আসন্ন লোকসভায় তৃণমূলের হয়ে লড়তে দেখা যাবে অভিনেত্রী রচনা ব্যানার্জীকে? সামনেই রয়েছে লোকসভা নির্বাচন। শীঘ্রই মুক্তি পাবে আসন্ন লোকসভা ভোটের প্রার্থী তালিকা। যদিও তাতে নতুন কিছুই নেই তবে এবার কি চমক থাকতে চলেছে প্রার্থী তালিকায়?

আরো পড়ুন: সোনার সংসারের মঞ্চে জুটেছে অবহেলা! আচমকাই অনির্দিষ্ট কালের জন্য ভক্তদের টাটা জানালেন ‘মিলি’ খেয়ালী

রচনা কি দাঁড়াচ্ছেন এবার ভোটে? এই বিষয়ে রচনা জানিয়েছেন “এখনও সেরকম কিছু ফাইনাল হয়নি। যদি এরকম কিছু হয় তবে সেটি খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই জানাবেন।” সুতরাং বোঝাই যাচ্ছে বিষয়টি নেহাতই গুজব নয়। রচনা প্রার্থী হচ্ছেন না এরকম কোনও নিশ্চয়তা নেই, হতেই পারেন। সম্প্রতি রচনাকে নবান্ন দেখার পরই জল্পনা শুরু হয় বিষয়টি নিয়ে। যদিও পরে জানা যায় দিদি নম্বর ১এ মুখ্যমন্ত্রীকে আহ্বান জানাতে গেছিলেন তিনি তবে যোগ দেওয়ার বিষয়ে যে কোনও কথা হয়নি সেটা এখনও স্পষ্টভাবে বলা যাচ্ছে না। সেই কথা সময়ই বলবে।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।