Bangla Serial

শিমুলের মতোই অত্যাচারিত শাশুড়ি, একে অপরের জেরক্স! ‘শাশুড়িকে ভালো দেখাবেন না’, দুজনের তেতো সম্পর্কই উপভোগ করছে দর্শক

বাংলা টেলিভিশনের এই মুহূর্তের অন্যতম বিতর্কবিদ্ধ ধারাবাহিক নিঃসন্দেহে জি বাংলার (Zee Bangla ) পর্দায় চলা ধারাবাহিক কার কাছে ক‌ই মনের কথা (Kar Kache Koi Moner Kotha) । এই ধারাবাহিকটি দর্শকদের কাছে যেমনভাবে জনপ্রিয় হয়েছে তেমন ভাবেই বিভিন্ন পর্বে বিতর্কমূলক ঘটনা তুলে ধরার জন্য কটাক্ষের সম্মুখীন‌ও হয়েছে।

উল্লেখ্য, অর্ক গঙ্গোপাধ্যায়ের লেখনীতে জি বাংলার পর্দায় ধামাকাদার এন্ট্রি হয়েছিল এই ধারাবাহিকটির।‌ দর্শকরা রীতিমতো উত্তেজিত, উচ্ছ্বসিত ছিলেন এই ধারাবাহিকটিকে ঘিরে। ‌ এমনকি দারুন রকম প্রচার করে এই ধারাবাহিক এসেছিল টেলিভিশনের পর্দা কাঁপাতে। দর্শকরা প্রচুর প্রত্যাশা নিয়ে ৫ বান্ধবীর এর গল্প দেখবেন বলে সন্ধ্যে হলেই চ্যানেল খুলে বসে পড়তেন।

কিন্তু কোথায় কি? পাঁচ বান্ধবীর মনের কথা ভাগ করার থেকেও বেশি এই ধারাবাহিকে কুটনামি, অসভ্যতামি, সাংসারিক ক্যাঁচাল, এক শিক্ষিত অথচ অসভ্য স্বামীর নিজের সদ্য বিবাহিতা স্ত্রীর উপরে অত্যাচারের বিভিন্ন ঘটনা ফুটে উঠেছে। দর্শকরা বিভিন্ন সময়ে এই ধারাবাহিকের গল্প বদলের অনুরোধ করেছেন লেখককে। কিন্তু কোন লাভ হয়নি। ‌

এক সদ্য বিবাহিতা নারীর শ্বশুরবাড়িতে এসে লড়াইয়ের গল্প ফুটে উঠেছে এই ধারাবাহিকটিতে। অনেকেই বলছেন এটাই সমাজের আসল দৃশ্য আবার অনেকের মতেই ২০২৩ সালে দাঁড়িয়ে ঘটনা কিছুটা অতিরঞ্জিত করেই দেখানো হয়েছে। এই যেমন ‌ফুলশয্যার ফুল বিছানো খাটে মায়ের সঙ্গে ছেলের শুয়ে পড়া থেকে শুরু করে নতুন বউয়ের গায়ে হাত তোলা এমনকি জোরপূর্বক স্ত্রীর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনের মতো ঘটনা দেখিয়ে এই মুহূর্তে কার্যত দর্শকদের রোষের মুখে পড়েছে এই ধারাবাহিকটি।

বিশেষ করে এই ধারাবাহিকে শিমুলের শাশুড়ি, বর এবং দেওরের চরিত্রটিকে একেবারেই সহ্য করতে পারছেন না দর্শকরা। শিমুলের শাশুড়ি শিমুলের সবকিছুতেই খারাপ দেখেন। তাকে উঠতে বসতে অপমান করতে তিনি পিছুপা হন না। সময় অসময়ে গায়ে হাত তোলেন। আসলে যে যে অত্যাচারের শিকার তিনি বিয়ের পর শ্বশুর বাড়িতে এসে হয়েছিলেন সেই সবকিছুর প্রতিশোধ তিনি নিজের বড় ছেলের বউয়ের উপর তুলতে চান।

কারণ এক দিন তিনি কথায় কথায় শিমুলকে বলে ফেলেছিলেন একটা সময় তিনিও গান গাইতেন। কিন্তু তা তার শাশুড়ির কানে উঠলেই চেলাকাঠ দিয়ে জুটত মার। এমনকি রেডিও শোনার অপরাধে তার ননদরাও তার গায়ে হাত তুলেছে। কান ধরে ওঠবস করিয়েছে। আর যা শুনে হতবাক হয়ে গিয়েছিল শিমুল। আসলে বর্তমানের শিমুল আর শিমুলের শাশুড়ির মধ্যে বয়স এবং সময়ের অনেকটা পার্থক্য রয়ে গেলেও দুজনই যেন একে অপরের জেরক্স কপি। আজ যে অত্যাচারের শিকার হচ্ছে শিমুল সেই একই অত্যাচারের শিকার হতে হয়েছিল তার শাশুড়িকে। তবে কি ভবিষ্যতে শিমুলের মনের কথা শুনবে তার শাশুড়ি?

Titli Bhattacharya