Bangla Serial

‘বাপেরবাড়ি শ্বশুরবাড়ি সব গালভরা কথা, মেয়েদের নিজের বাড়ি কিছু নেই’! শিমুলের বাস্তবসম্মত ডায়লগ রাখল প্রশ্ন! মেয়েদের নিজের বাড়ি কবে হবে?

সমাজে মেয়েদের অবস্থাকে তুলে ধরছে বর্তমানে বেশ কয়েকটি ধারাবাহিক। এরমধ্যেই সম্প্রতি শুরু হওয়া জি বাংলার ধারাবাহিক ‘কার কাছে কই মনের কথা’ বাড়ির মেয়ে-বউদের এমনই কিছু অস্বস্তিকর পরিস্থিতি বারংবার সামনে আনছে। ২০০৯ সালের স্টার জলসার ‘বউ কথা কও’ ধারাবাহিকের মধ্যে দিয়ে ১৩ থেকে ৮৩ সকলের নয়নের মনি হয়ে উঠেছিলেন মানালি দে। এবার নতুন ধারাবাহিকে নতুন রূপে ফিরলেন মানালি। ধারাাহিকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন এই টেলি তারকা। উক্ত ধারাবাহিকে বিশেষ করে মানালিকে দেখবে বলে অনেকেই অপেক্ষায় ছিল।

বাস্তবের পরিস্থিতিকে তুলে ধরছে ধারাবাহিক

যদিও বেশকিছু দর্শকদের মতে, ধারাবাহিকে বেশিরভাগই নেগেটিভ দেখানো হয়েছে। সমাজের রূপটিকে তুলে ধরতে গিয়ে এতটাই নেগেটিভ জায়গায় চলে গিয়েছে যে কিছুজন বিরক্তি প্রকাশ করছে। যদিও ধারাবাহিকের গল্প বেশ পছন্দ দর্শকদের। একটি সাদামাটা প্রতিবাদী মেয়ে শ্বশুরবাড়িতে গিয়ে নিজের সম্মানের জন্য যে লড়াই করতে চলেছে, তা নিয়েই হবে এই ধারাবাহিক। প্রোমো দেখেই বোঝা যায়, শিমুলকে তার শ্বশুরবাড়িতে বহু সমস্যার মুখে পড়তে হবে।

শ্বশুরবাড়িতে প্রতিপদে সমস্যার সম্মুখীন শিমুল

নতুন বউ হিসাবে বাড়ি আসতেই শিমুল নানান খারাপ পরিস্থিতির সম্মুখীন হচ্ছে। যেমন গায়ের রং নিয়ে, শাশুড়ির থেকে সর্বদা খিটখিট, বাপেরবাড়ির প্রসঙ্গ তুলে খারাপ কথা শোনানো। এমনকি শিমুলের রয়েছে সুন্দর গানের গলা। তাই তার মা সাধ করে শিমূলের হারমোনিয়ামটা পাঠিয়ে দিয়েছে। কিন্তু সেটার স্থান হয় গুদাম ঘরে। যদিও শিমুল সব কথা মুখ বুঝে সহ্য করেনি। প্রথম থেকে শিমুলের উপর অধিকার ফোলানোর চেষ্টা করে শিমুলের স্বামী। এদিকে কেউ শিমুলকে অপমান করলে তার বিরোধিতা না করে বরঞ্চ সায় দেয় সেটায়। শাশুড়ি প্রতিমুহূর্তে শিমুলের খুঁত ধরতে ব্যস্ত।

শিমুলকে মাঝরাতে বের করে দিল শাশুড়ি

প্রতিবেশীদের কথায়, শিমুল গান গাইলে ছোট দেওর পলাশ শিমুলকে অপমান করে সকলের সামনে। বাড়ির বউ এভাবে গান গাইতে পারে না, স্পষ্ট জানায় সে। বড় বউ হিসেবে শিমুল একটি পুতুলে পরিণত হয়েছে। সেসকল সমস্যা কাটিয়ে এবার এল শিমুলের সামনে আবার এক নতুন চ্যালেঞ্জ। পাড়ার অনুষ্ঠানে প্রতিবেশী বন্ধুদের সাথে অংশগ্রহণ করার কথা উঠলে শিমুলের শাশুড়ি বারণ করে। বাইরে বেরোতে না দিলে ঘরেই শিমুল নাচের রিহার্সাল করে। আর তাতেই ঘটে বিপদ। দেওর পলাশ শিমুলকে খুব বাজে ভাবে অপমানিত করে।

শিমুলের মুখে অত্যন্ত বাস্তবসম্মত সংলাপ

শুধু অপমান করা নয়, মাঝরাতে শিমুল ও পুতুলকে ঘরের বাইরে বের করে দেয় সকলে। তখন শিমুলকে কাকী শাশুড়ি নিজের বাড়িতে নিয়ে যেতে এলে শিমুল আপত্তি জানায়। আর সেই ‘না’ উত্তরের পাশাপাশি শিমুল যে কথাটি বলে, তা যেন মেয়েদের অত্যন্ত বাস্তবসম্মত পরিস্থিতিকে তুলে ধরে। শিমুল বলে, মেয়েদের নিজের বাড়ি বলে কিছুই হয় না। শুধুই গালভরা কথা, বাপের বাড়ি আর শ্বশুরবাড়ি। কিন্তু না বাপেরবাড়ি মেয়েদের নিজের হয় আর না শ্বশুরবাড়ি। এরথেকে শ্বশুরবাড়িতেই কথা শুনে দুমুঠো খাবার খেয়ে পড়ে থাকা ভালো। ইটা ছাড়া মেয়েদের সত্যি কোনও উপায় নেই। শিমুলের এই সংলাপ যেন প্রতিটি মেয়েদের মুখের কথা। তাই দর্শকরা উক্ত কথাগুলির সঙ্গে নিজের জীবনকে ওতপ্রোতভাবে জড়িয়ে ফেলছে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।