Bangla Serial

প্রয়াত স্বামী, ছেলে-মেয়ে ব্যস্ত নিজেদের জীবনে! একাকীত্বকে সঙ্গী করে রয়েছেন মেঘের অনস্ক্রিন শাশুড়ি শাশ্বতী গুহঠাকুরতা

তিনি একাধারে জনপ্রিয় অভিনেত্রী আবার সঞ্চালিকাও। যদিও তাকে দূরদর্শনের সঞ্চালিকা হিসেবে বেশিভাগ মানুষ চিনলেও তার অভিনয় যাত্রাও কিন্তু সফল। বহু ধারাবাহিক, অনেক সিনেমায় নিজের অভিনয় দক্ষতার স্বাক্ষর রেখেছেন তিনি। শাশ্বতী গুহঠাকুরতা (Saswati Guhathakurta) মানেই আভিজাত্য, ঐতিহ্য।

ছোট থেকেই পড়াশোনায় ভালো ছিলেন। কনভেন্ট শিক্ষিতা। পরবর্তীতে যাদবপুর বিশ্ববিদ্যালয় ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেন। নাচ-গানের ওপরেও ছিল দারুণ দক্ষতা। এক‌ইসঙ্গে দুর্দান্ত বাচিক শিল্পী। প্রেম করে বিয়ে করেছিলেন বিশিষ্ট অভিনেতা ভীষ্ম গুহঠাকুরতাকে। যদিও তাদের সেই প্রেম করে বিয়ে মেনে নেননি অভিনেত্রীর মা। এমনকি উপস্থিত‌ও থাকেননি নিজের মেয়ের বিয়েতে। যদিও পরবর্তীতে সম্পর্ক ঠিক হয় তাদের মধ্যে।

সত্যজিৎ রায়, তপন সিংহের প্রিয় অভিনেতা ছিলেন ভীষ্ম গুহঠাকুরতা। জানা যায়, ভীষ্ম গুহঠাকুরতা খুব ভাল রবীন্দ্রসংগীত গাইতে পারতেন। সেইসঙ্গে বাজাতেন পিয়ানোও। তুখোড় ছিলেন ক্রিকেটেও।সম্পর্কে সত্যজিৎ রায় ছিলেন তার মামা। পরে মামাতো ভাই সন্দীপ রায়ের একাধিক ছবিতেও অভিনয় করেন। আর এই মানুষটিই মন জয় করে নিয়েছিলেন দূরদর্শনের জনপ্রিয় সঞ্চালিকা শাশ্বতী গুহঠাকুরতার। কিন্তু পরে যদিও তাদের বিবাহবিচ্ছেদ ঘটে।

Saswati Guhathakurta

কিন্তু বিবাহ বিচ্ছেদ হলেও মানুষটাকে কিন্তু ভুলে যেতে পারেননি শাশ্বতী গুহঠাকুরতা। গত বছর প্রয়াত হন অভিনেতা ভীষ্ম গুহঠাকুরতা। জানা যায়, বিয়ের পরেই টেলিভিশনে সঞ্চালনার কাজ পান শাশ্বতী। রক্ষণশীল পরিবারের বউ বেছে নিয়েছিলেন নিজের কর্মজীবনকে। পেয়েছিলেন স্বামী এবং শশুর বাড়ির সাপোর্ট। কারণ ততদিনে জন্মেছে শাশ্বতী ও ভীষ্ম গুহঠাকুরতার কন্যা জনপ্রিয় সঙ্গীতশিল্পী শ্রেয়া গুহঠাকুরতা।

কৌশিক গাঙ্গুলীর ধারাবাহিকের হাত ধরে প্রথমবারের মতো অভিনয় দুনিয়ায় পার শাশ্বতী গুহঠাকুরতা। আবহমান ছবিতে কাজ করেছেন ঋতুপর্ণ ঘোষের মতো পরিচালকের সঙ্গে। এই মুহূর্তে স্টার জলসার ইচ্ছে পুতুল ধারাবাহিকে মেঘের শাশুড়ির চরিত্রে অভিনয় করছেন তিনি। এই চরিত্রটা আংশিকভাবে নেগেটিভ হলেও বাংলা ধারাবাহিকের দুনিয়ায় বেশিরভাগ ক্ষেত্রেই পজেটিভ চরিত্রে অভিনয় করতে দেখা গেছে এই অভিনেত্রীকে। শাশ্বতী গুহঠাকুরতার এক মেয়ে ও এক ছেলে। মেয়ে শ্রেয়া বিশিষ্ট সঙ্গীত শিল্পী। আর ছেলে সৌনক চাকরি সূত্রে থাকেন বিদেশে। একাকী কলকাতায় থাকেন অভিনেত্রী শাশ্বতী গুহঠাকুরতা।

Ratna Adhikary