Bangla Serial

সত্যিকারের মাছ দিয়ে মাছের ঝোল তো সবাই খায় আজ বানান নিরামিষ মাছের কালিয়া! চমকে যাবে সব

বাঙালি আমিষ প্রিয় হলেও কিছু কিছু বিশেষ দিনে বাঙালি নিরামিষ ভক্ষণ করে থাকে।‌ আসলে বেশিরভাগ প্রায় সব হিন্দু বাড়িতেই প্রতি বৃহস্পতিবার নিষ্ঠা ভরে লক্ষ্মী পুজো করা হয়। আর সেই কারণে অনেক বাড়িতেই আবার এই দিন নিরামিষ খেয়ে থাকেন। বাঙালির মাছ-মাংস প্রিয় হলেও এমন কিছু নিরামিষ পদ আছে যা অনায়াসে আমিষ খাবারকে টেক্কা দিতে পারে। আর আজ তেমনই এক ভিডিও শেয়ার করব। এই পদ অবশ্য দেখতে অবিকল মাছের কালিয়ার মতো। তবে নিরামিষ। মাছ ছাড়া আবার নিরামিষ মাছ কি করে হবে? আজ্ঞে হ্যাঁ হবে! ঝটপট দেখে নিন রেসিপি

উপকরণ:
কাঁচকলা
আলু সেদ্ধ
বেসন
টমেটো বাটা
আদাবাটা
নুন মিষ্টি স্বাদ মতো
গোটা জিরে
শুকনো লঙ্কা
সরষের তেল
কাঁচা লঙ্কা কুচি
ধনেপাতা
জিরে গুঁড়ো
হলুদ গুঁড়ো
লঙ্কা গুঁড়ো
ঘি

প্রণালী: প্রথমেই একটি পাত্রের মধ্যে কাঁচকলা, আলু সেদ্ধ, পরিমাণ মতো নুন, মিষ্টি, লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি, ভালো করে মিশিয়ে চটকে মাখতে হবে। টাইট করতে প্রয়োজনে সামান্য বেসন দিতে হবে। এরপর ওই মিশ্রণটি আপনার পছন্দের যে কোনও মাছের আকারে গড়ে নিন।

এবার কড়াইতে সরষের তেল গরম করে নিরামিষ মাছগুলো ভাল করে ভেজে নিতে হবে। এবার কড়াইয়ে অল্প পরিমাণে সরষের তেল দিয়ে তাতে গোটা জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে তার মধ্যে টমেটো পেস্ট, আদা বাটা, টমেটো বাটা, পরিমাণ মতো নুন, মিষ্টি স্বাদ অনুযায়ী দিয়ে ভালো করে কষুন। এবার একে একে দিয়ে দিন হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো। কষানো হয়ে গেলে বেশ খানিকটা উষ্ণ জল দিয়ে দিন।ফুটে উঠলে মাছের আকারে গড়ে রাখা পিস গুলো দিয়ে দিন। কিছুক্ষণ পরে ঢাকা খুলে উপরে ওপরে ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ মাছের কালিয়া।

Titli Bhattacharya