Bangla Serial

সূর্য, নীল, পরাগ! দর্শক নাম দিল ‘সেরা পাজি নায়ক’! আপনার চোখে সব থেকে অসহ্যকর কে?

বাংলা টেলিভিশনে এখন অজস্র ধারাবাহিকের ভিড়। তবে এরই মধ্যে কিছু কিছু ধারাবাহিক দর্শকদের মন জিতে নেয়। হতে পারে সেটা ভালো কারণে। আবার কখনও কখনও সেটা বিতর্কের জেরে। এই মুহূর্তে বাংলা টেলিভিশনে বিতর্কবিদ্ধ ধারাবাহিকের সংখ্যা কিন্তু বেশ অনেকগুলি। তবে কিছু কিছু ধারাবাহিকে নায়করাই বিতর্কের মূল কারণ।

বাংলা ধারাবাহিক মূলত নারী কেন্দ্রিক। এখানে নারীরা দুর্গা চরিত্রে অবতীর্ণ হন অর্থাৎ তারা পারেন না হেন কাজ নেই। আবার তারাই সবথেকে বেশি নিপীড়িত, নির্যাতিত হন। বাংলা টেলিভিশনের ধারাবাহিকগুলিতে নারীদের অসহায় পরিস্থিতি, নারীদের পরাধীনতা, স্বামী-শাশুড়ির ভালোবাসা পাওয়ার জন্য নারীদের কঠিন লড়াই এই সব দেখানো হয়ে থাকে।‌

এক কথায় বলাই যায় দাপুটে নারীদের থেকে নারীদের কান্না, কষ্ট বেশি বিক্রি হয় বাজারে। আর আগেকার দিনের ভিলেন শাশুড়ি, ননদ, জা এরা এখন‌ও বাজারে থাকলেও এসে গেছে এক অন্য ধরনের ভিলেন স্বামী। এরা স্ত্রীদের উপর অধিকার বোধ যেমন দেখায় তেমনি আবার তাদের অবিশ্বাস, অপমান, নিপীড়ন করে যায় সমানে‌।

আপনাদের চোখে সব থেকে পাজি নায়ক কে?

আর এই মুহূর্তে বাংলা টেলিভিশনে তিনজন ভিলেন স্বামী রয়েছে নায়িকাদের জীবনে। দু’জন জি বাংলার। আর একজন স্টার জলসার। জি বাংলার ‘ইচ্ছে পুতুল’ ধারাবাহিকের সৌরনীল ‘কার কাছে ওই মনের কথা’ ধারাবাহিকের পরাগ এবং স্টার জলসার ‘অনুরাগের ছোঁয়া’ ধারাবাহিকের নায়ক সূর্য এই তিন জনের মধ্যে একটি ভীষণ কমন মিল রয়েছে। এরা তিনজন‌ই নিজেদের বউদের বিশ্বাস করে না। সদা অপমান করে। কিন্তু অধিকার বোধ দেখাতে ভোলে না।

সূর্য অন্ধের মতো ভরসা করেন নিজের বেস্ট ফ্রেন্ড মিশকাকে। এটা জানা সত্ত্বেও যে মিশকা দীপার ক্ষতি চায় তারপরেও তার জীবনের একমাত্র ভরসা স্থল সেই মিশকা‌ই। অন্যজন সৌরনীল আবার নিজের বউয়ের দিদি অর্থাৎ ভিলেন ময়ূরীকে নিজের বউয়ের থেকেও বেশি বিশ্বাস করে নিজের ব‌উকে উঠতে বসতে কথা শোনাতে ভোলেনা। আর তৃতীয়জন পরাগ সে তো আবার নিজের মায়ের অন্ধভক্ত। ‌তার মুখ দিয়ে শব্দ বের হয় না নিজের মায়ের আগে। ‌ নিজের ফুলশয্যার রাতে সে বউকে ছেড়ে মাকে ছড়িয়ে ধরে ঘুমিয়েও পড়তে পারে!

তবে এই তিনজন কিন্তু আমার সমাজের উচ্চশিক্ষিত সম্প্রদায়ের মানুষ। যেমন‌ সূর্য একজন চিকিৎসক সৌরনীল একজন প্রফেসর আর পরাগ একজন স্কুল টিচার। কিন্তু তা সত্ত্বেও এরা মর্কট। তীব্র বুদ্ধিহীন। দর্শকরা এদের নাম দিয়েছে ‘সেরা পাজি নায়ক’! আপনাদের চোখে সব থেকে পাজি নায়ক কে? ইমোজি দিয়ে জানিয়ে দিতে ভুলবেন না কিন্তু!

Ratna Adhikary