Entertainment

Recipe : মাছ-মাংস-ডিম একঘেয়ে লাগছে? লাঞ্চে স্বাদ বদলাবে কাঁকড়া কষা! রইল রেসিপি

আমিষ মানেই মাছ-মাংস-ডিম। কিন্তু মাঝে মাঝে বড় একঘেয়ে লাগে এক রকমের আমিষের পদ। তাই মাঝেসাঝে ভোজনপ্রিয় বাঙালির হেঁশেলে জমকালো উপস্থিতি লক্ষ্য করা যায় কাঁকড়ারও। কাঁকড়ার রকমারি পদ (Crab Dishes) এখন বাড়িতে অনেকেই বানিয়ে নেন। আর সেটা ঝাল ঝাল, লাল লাল কাঁকড়া কষা হলে তো কথাই নেই! তাই আজ আমরা খানাতল্লাসি করে এনেছি জিভে জল আনা সেই কাঁকড়া (Crab) কষার রেসিপি।

উপকরণ – কাঁকড়া, গোটা গরম মশলা, গোটা রসুন, কুচনো পেঁয়াজ, ডুমো ডুমো করে কেটে রাখা আলু, নুন, আদা বাটা, জিরে বাটা, লঙ্কা বাটা, টমেটো বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, সর্ষের তেল, গরম মশলা গুঁড়ো

প্রণালী – তেলের মধ্যে গোটা গরম মশলা ফোড়ন দিয়ে তাতে দিন গোটা রসুন। রসুন হালকা ভেজে উঠলেই তাতে দিয়ে দিন কুচনো পেঁয়াজ। এবার মশলা ভাল করে মিশে গেলে, তাতে দিন ডুমো ডুমো করে কেটে রাখা আলু। কাঁকড়া কষায় আলু দিলে কিন্তু বেশ লাগে। এবার দিন স্বাদমতো নুন, আদা জিরে বাটা, অল্প টমেটো আর লঙ্কা বাটা।

এবার হলুদ গুঁড়ো ও লঙ্কার গুঁড়ো দিয়ে সবকিছু ভাল করে করে কষিয়ে নিন। মশলা থেকে অল্প তেল ছাড়তে শুরু করলে দিয়ে দিন কাঁকড়াগুলি। মাখো মাখো হয়ে এলে রান্নাটিতে অল্প জল মিশিয়ে ফের কোষতে থাকুন। যখন একেবারে শুকনো হয়ে যাবে তখন উপর থেকে গরম মশলা ছড়িয়ে দিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কাঁকড়া কষা ও ভাত।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।