Entertainment

ইউনিক পাটিসাপটা, নাম “বউ সুন্দরী পিঠে”! রইল রেসিপি

বাঙালিদের মধ্যে সবচেয়ে বেশি যে পিঠে খাওয়ার চল তা হল পাটিসাপটা। ছোটবেলা থেকে মা-দিদিমাদের হাতের পাটিসাপটার স্বাদ আজও যেন জিভে লেগে রয়েছে। খুব সহজে এই পিঠে তৈরি হলেও অনেকেই পাটিসাপটা বানাতে গিয়ে হিমশিম খাই আমরা। আর বিশেষ করে পাটিসাপটা প্যানের সঙ্গে আটকে যাওয়ার সমস্যা তো রয়েছেই। তবে আজ রইল চটজলদি পাটিসাপটার (Patishapta Pitha) রেসিপি।

উপকরণ- চালের গুঁড়ো, ময়দা, নুন, ঘি, এলাচ গুঁড়ো, চিনি, সুজি, দুধ, গুড়, কন্ডেন্স মিল্ক, নুন, কিশমিশ, ফুড কালার, তেল

প্রণালী- প্রথমে এক কাপ চালের গুঁড়ো, এক কাপ ময়দা ও অল্প নুন দিয়ে একটি ব্যাটার তৈরি করে নেব। এবার এতে দিন ব্যাটার। এবার প্যানে ঘি, এলাচগুঁড়ো ও এক কাপ মত চিনি মিশিয়ে নিন। পাঁচ-ছয় মিনিট সুজি ভেজে, তাতে মিশিয়ে দিন ঘন জাল দেওয়া দুধ। এবার মিশিয়ে নিন গুড় ও দু টেবিল চামচ কন্ডেন্স মিল্ক। এর সঙ্গেই দিলাম এক চিমটে নুন ও কিশমিশ। মিশ্রনটি যখন একটু ঘন হবে তখন নামিয়ে নিন।

এবার অন্য একটি পাত্রে ময়দার ব্যাটারে মেশান কমলা ফুড কালার। এবার কমলা ফুড কালার মেশানো ব্যাটার একটি সসের কৌটোতে ভরে নিন। এবার একটি প্যানে তেল গরম করে নিন। গরম তেলে প্রথম কমলা ব্যাটার দিয়ে বুটি বুটি করে নিন। এরপর তার উপর সাদা ব্যাটার দিয়ে পাটিসাপটার আকারে রুটির মত সেঁকে নিন। এবার তার উপর দিন বানিয়ে রাখা পুর। পুর দিয়ে এবার ধীরে ধীরে পাটিসাপটার আকারে গড়ে তুলুন।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।