Bangla SerialEntertainment

শেষের মুখে দাঁড়িয়ে ধামাকাদার পর্ব মনের কথায়! দেখানো হচ্ছে সেনসিটিভ বিষয়, শীর্ষাকে কি বাঁচাতে পারবে শিমুলরা?

ছোটবেলা থেকেই আমরা পড়ে এসেছে বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপের রচনা। বর্তমানে আমাদের সকলের জীবনের সঙ্গেই ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে বিজ্ঞান। বিজ্ঞানের তৈরি নানান টেকনোলজি ছাড়া বর্তমানে মানুষের জীবন একপ্রকার অচল। সাত সমুদ্র তেরো নদী পেরিয়ে বসবাসকারী একজন মানুষের সঙ্গে যোগাযোগ করাই হোক বা রোজগারের ব্যবহৃত জীবন বিজ্ঞান যেন সত্যিই আশীর্বাদ স্বরুপ সামনে এসেছে আমাদের।

ইন্টারনেটের ওপর ভর করে চলছে একের পর এক ক্রাইম

তবে আশীর্বাদের পাশাপাশি বিজ্ঞানের অভিশাপের দিকটা থেকেই বর্তমানে অবগত আমরা সকলেই। এই টেকনোলজির ওপর ভর করেই দিনে দিনে বাড়ছে সাইবার ক্রা’ইম। সংবাদ মাধ্যম খুললেই অ্যাকাউন্ট থেকে টাকা চো’ট, কোন ব্যক্তির ছবি এডিট করে হে’ন’স্তা, ভু’য়ো আ’ই’ডি বানিয়ে টাকা নেওয়া, ব্ল্যাক’ মে’লিং, সবারই চলছে এই ইন্টারনেটের যুগে। এমনকি খারাপ সামাজিক মাধ্যমে ছবি শেয়ার করা থেকে শুরু করে, ডার্ক ওয়েবে ব্যবহার সবটাই করছে কিছু নিকৃষ্ট শ্রেণীর মানুষ। কেন? টাকা রোজগার বা কাউকে বদনাম করার জন্য।

জানলে অবাক হবেন হি’উ’ম্যা’ন ট্রা’ফি’কিং, অ’র্গা’ন পা’চা’র, ড্রা’গ র‍্যা’কে’টে, মতো কর্মকান্ডও চলে এইসমস্ত ওয়েব সাইটের ওপর নির্ভর করে। তবে তার বর্তমানে যুক্ত হয়েছে এআই। বর্তমানে এআই-এর যুক্তে এও বেড়েছে এইসমস্ত কর্মকান্ড। মেয়েদের ছবি মভ করে বিক্রি করা থেকে শুরু করে নানান খারাপ কাজ হচ্ছে এআইয়ের মাধ্যমে। আমেরিকান সঙ্গীতশিল্পী এবং অভিনেত্রী স্ক্যাটলেট জোহানসন তার কন্ঠস্বর অনুকরণ করার অভিযোগ এনেছিলেন ওপেন এআইয়ের বিরুদ্ধে।

শিশুদের জন্য ক্ষতিকারক এআই

অনেকেই তাদের অনুমতি ছাড়া তাদের কন্ঠস্বর ব্যবহার করার ফলে এআইয়ের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন। তাছাড়াও এআইয়ের যুগে সবচেয়ে বড় দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে গোপনীয়তা। আপনাদের দেওয়া তথ্য কিভাবে আপনারই ক্ষতি করবে সেটা কোনভাবেই টের পাবেন না আপনি আর যখন পাবেন মামলা হাত থেকে বেরিয়ে গেছে। এমনকি বাচ্চাদের পক্ষেও একবারই ভালো নয় এআই। আপনার বাচ্চাকে পক্ষপাতিত্ব, হিংসা, খারাপ মন্তব্য শিক্ষাও দিতে পারে এআই। তাছাড়াও সম্প্রতি পাওয়া তথ্য অনুযায়ী স্ন্যাপচ্যাটের এআই ব্যবহার করে খারাপ বিষয় শেখার কথাও নজর কেড়েছিল নেটিজেনদের।

এআইয়ের মাধ্যমে ক্রাইম, তুলে ধরল কার কাছে কই মনের কথা

এবার এমন একটি সংবেদনশীল বিষয়কেই তুলে ধরেছে জি বাংলার জনপ্রিয় ধারাবাহিকগুলো মধ্যে অন্যতম একটি ধারাবাহিক কার কাছে কই মনের কথা। শিমুল, বিপাশা, সুচরিতার পর এবার শীর্ষার জীবনেও সংকট ডেকে এনেছে এআই। শীর্ষার ছবি মভ করে সামাজিক মাধ্যমে সেটাকে ভাইরাল করে দিয়েছে কেউ বা কয়েকজন। বউমার এরকম দুর্সময়ে পাশে দাঁড়ায়নি শীর্ষার শ্বশুরবাড়ির কেউ এমনকি স্ত্রীর বিরুদ্ধেই খারাপ মন্তব্য করছে শীর্ষার স্বামী নিজেই। শিমুল, সুচরিতা, বিপাশা কিভাবে শীর্ষাকে এই সমস্যা থেকে বাঁচাবে এবার সেটাই দেখার পালা।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।