Tollywood

স্ত্রী থাকতেও বাইরে সম্পর্ক! কপালে জুটেছিল ‘রক্ষিতা’র তকমা! সত্যিই কি সুপ্রিয়া দেবীকে বিয়ে করেছিলেন উত্তম কুমার?

বাংলা সিনেমার মহানায়ক বলা হয় তাকে। বাংলা সিনেমাকে সমৃদ্ধ করেছেন এই মহান ব্যক্তিত্ব। তিনি মহানায়ক। বাংলা সিনেমায় তার মতো নায়ক আর দ্বিতীয় আসেনি। তার অভিনয়ের জাদুতে আজ‌ও মুগ্ধ বাঙালি।‌ তিনি বাংলা সিনেমার সর্বকালের সর্বশ্রেষ্ঠ অভিনেতা। বুঝতেই পারছেন কার কথা বলছি। তিনি মহানায়ক উত্তম কুমার।

উল্লেখ্য, তিনি জন্মগ্রহণ করেছিলেন অরুন কুমার হিসেবে। তিনি পরবর্তীতে তিনি জগৎ বিখ্যাত হন উত্তম কুমার হিসেবে। নিজের প্রতিভায় তিনি হয়ে ওঠেন ভারতের বিখ্যাত অভিনেতা। বাঙালির অহঙ্কার, গর্ব। অসম্ভব প্রতিভাবান এই মানুষটার অভিনয় জীবন ঠিক যতটা সফল ততটাই কিন্তু বিতর্কিত ব্যক্তিগত জীবন।

উত্তমে‌ মজেনি এমন মহিলা থেকে অভিনেত্রীর সংখ্যা হাতে গোনা। এই সুদর্শন অভিনেতার মহিলা অনুরাগী সংখ্যা যে অসংখ্য ছিল তা বলাই বাহুল্য। গৌরী দেবীর সঙ্গে বৈবাহিক সম্পর্কে থাকা সত্ত্বেও এই নায়কের জীবনে এসেছেন একাধিক নায়িকা। মহানায়িকা সুচিত্রা সেনের সঙ্গে নাম জড়ানো থেকে শুরু করে সুপ্রিয়া দেবীর সঙ্গে সম্পর্ক বারবার পরকীয়ার সম্পর্কে নাম জড়িয়েছে উত্তমের।

জানা যায়, সুপ্রিয়া দেবী এমন ভাবেই নাকি ঘিরে রেখেছিলেন উত্তমকে যে আর বাড়িতেও নাকি ফিরতে পারতেন না মহানায়ক। থাকতেন সুপ্রিয়া দেবীর কাছে। মহানায়কের পুত্রবধূ জানিয়েছিলেন, আসলে উত্তমের বাড়ি ফিরে আসা পছন্দ করতেন না সুপ্রিয়া।আর যদি কখনও উত্তম নিজের বাড়িকে প্রাধান্য দিতেন তাহলেই তীব্র অশান্তি বাঁধাতেন সুপ্রিয়া।আসলে উত্তমকে কারর সঙ্গে ভাগ করতে রাজি ছিলেন না সুপ্রিয়া। সব সময় নিজের নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করতেন।

জানা যায় যদি কোন‌দিন উত্তম বাড়িতে থাকার মনস্থির করতেন সেদিন বাড়ির সমস্ত ফোনের লাইন খুলে রাখতেন যাতে সুপ্রিয়া ফোন না করেন। আসলে উত্তম বাড়িতে থাকবেন জানলেই ফোন করে করে সবাইকে ব্যস্ত করে তুলতেন সুপ্রিয়া। বিয়ে না করেও উত্তমের প্রতি এইরকম অধিকার বোধের জন্য কটুক্তি শুনেছেন অভিনেত্রী সুপ্রিয়া দেবী। উল্লেখ্য, উত্তম কুমারের ‘রক্ষিতা’র তকমাও দেওয়া হয়েছিল তাঁকে।

আদৌ কি বিয়ে হয়েছিল উত্তম-সুপ্রিয়ার?

জানা যায়, ১৯৬৩ সালে সামাজিক সমস্ত রীতিনীতি মেনে নিয়ে নাকি উত্তম কুমার তাঁকে বিয়ে করেছিলেন। কিন্তু সে বিয়ে নাকি সমাজের চোখে মান্যতা পায়নি। আসলে গৌরী দেবীর সঙ্গে বিচ্ছেদ না করেই মহানায়ক বিয়ে করেছিলেন সুপ্রিয়াকে। আর তাই বৈধতা পায়নি উত্তম-সুপ্রিয়ার বিয়ে। উত্তম কুমারের কাছে সম্মান, স্বীকৃতি পেলেও বাঙালি সমাজ কিন্তু সুপ্রিয়াকে উত্তমের রক্ষিতা হিসেবেই দেখেছে।‌

 

 

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।